ব্রেকিং নিউজ :
চুয়াডাঙ্গায় তীব্র তাপ প্রবাহ, সর্বোচ্চ তাপমাত্রা ৪১.৩ ডিগ্রি সেলসিয়াস বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী ভারতের নির্বাচনে হিন্দু জাতীয়তাবাদী মোদির জয় প্রায় নিশ্চিত বিশ্বকাপে নারাইনকে চান পাওয়েল জাতির পিতার সমাধিতে রেলওয়ের নবনিযুক্ত মহাপরিচালকের শ্রদ্ধা শিশু হাসপাতালের আগুন সম্পূর্ণ নির্বাপন সিরিয়ায় আইএস-এর হামলায় সরকার সমর্থক ২০ সেনা সদস্য নিহত জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস-এর মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক প্রধানমন্ত্রী ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন: অর্থমন্ত্রী দিনাজপুর হাবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষায় আসন সংখ্যা ১ হাজার ৫২৫
  • প্রকাশিত : ২০২১-১১-১৮
  • ৫৪০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

দিনাজপুরে প্রাচীন স্থাপত্য শৈলীর নিদর্শন কান্তজীউ মন্দির প্রাঙ্গণে রাসমেলা, রাস পূজা ও ঐতিহ্যবাহী চরক পূজার আয়োজনের মধ্য দিয়ে মাসব্যাপী সানাতন ধর্মীয় হিন্দু সম্প্রদায়ের ভক্তদের পূজা অর্চনা শুরু হয়েছে।
বৃহস্পতিবার মধ্যরাতে শ্রীকৃষ্ণের রাসলীলা জেলার কাহারোল উপজেলা কান্তনগর ঐতিহাসিক কান্তজীউ মন্দির রাসপূজা ও চরকপূজার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে হিন্দুদের সনাতন ধর্মীয় পূজা অর্চনা ও কীর্ত্তণ অনুষ্ঠিত হয়। তবে তার আগেই সন্ধ্যায় এ মেলার উদ্বোধন করেন দিনাজপুর ১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল। এ সময় দিনাজপুর জেলা প্রশাসনের প্রতিনিধি অতিরিক্ত জেলা প্রশাসক মো. শরিফুল ইসলাম ও দিনাজপুর অতিরিক্ত পুলিশ সুপার সচীন চাকমা এবং কাহারোল উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং জেলা দেবোত্তর এস্টেটের এজেন্ট রণজিৎ কুমার সিংহসহ কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
মেলা উদ্বোধন করতে গিয়ে সাংসদ মনোরঞ্জন শীল গোপাল বলেন, “সাম্প্রদায়িক সম্প্রীতির সৌহার্দের যেন কোন ব্যাঘাত না ঘটে সেটিই হলো এই রাসমেলার মূল প্রতিপাদ্য।
১৭৫২ সাল থেকে এই মেলা চলে আসছে। এটি সাম্প্রদায়িক সম্প্রীতির একটি প্রতীক এই কান্তজীউ মন্দির। রাসমেলা মণিপুরীদের প্রধান উৎসব হলেও বাঙালি সনাতন ধর্মাবলম্বীরাও এ উৎসব পালন করে থাকে। ‘রাসলীলা’ নামেও পরিচিত এ উৎসব কার্তিক-অগ্রহায়ণের পূর্ণিমা তিথিতে মৌলভীবাজার জেলার কমলগঞ্জ, সুন্দবনের দুবলার চর ও কুয়াকাটা সমুদ্র সৈকতসহ আরো কয়েক জায়গায় উদযাপিত হয়।
তবে গত দুবছর থেকে বিশ্বব্যাপী করোনা ভাইরাসের কারণে আনুষ্ঠানিক রাসমেলা আয়োজন করা হয়নি। এবারো পূজা অর্চনা, কীর্ত্তন ও রাসপূজা ছাড়া অন্য কোন মেলার ব্যাপকতার আয়োজন দোবোত্তর এস্টেট আনুষ্ঠানিকভাবে করেনি।
দেবোত্তর এস্টেটের এজেন্ট রণজিৎ কুমার সিংহ জানান, প্রতিবছর রাস পুর্ণিমার রাতে রাধা-কৃষ্ণের রাস উৎসব উপলক্ষে প্রতিবছর দিনাজপুরের কাহারোল উপজেলায় অবস্থিত কান্তজীউ মন্দির প্রাঙ্গনে অনুষ্ঠিত হয় রাস মেলা।
এ মেলার আয়োজক রাজ দেবোত্তর এস্টেটের সূত্রটি জানান, “রাস উৎসব একদিনই হয় রাস পূজার মধ্য দিয়ে।
“আর এই উৎসবকে ঘিরেই হয় মাসব্যাপী রাসমেলা, কীর্ত্তন, ধর্মীয় নানা ধরনের পূজা অর্চনা।
তিনি বলেন, এবার করোনা মহামারীর কারনে দর্শনার্থীর কিছু কম হবে বলে ধারণা করা হচ্ছে।
দিনাজপুরের পুলিশ সুপার মোহাম্মদ আনোয়ার হোসেন জানান, কান্তজীউ মন্দিরের রাস মেলা শান্তিপূর্ণ এবং সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য সার্বিক নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat