ব্রেকিং নিউজ :
ঝিনাইদহে চালের উৎপাদন ও সরবরাহ সংক্রান্ত অবহিতকরণ সভা নোয়াখালীতে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লায় উচ্ছেদ অভিযান দিনাজপুর হাবিপ্রবিতে ফেলে দেওয়া জিনিস থেকে তৈরি চিত্রকর্ম প্রদর্শনী নারায়ণগঞ্জে ইকোনোমিক জোন পরিদর্শনে ভুটানের রাজা জাতির জন্য বিএনপি-জামায়াত অভিশাপ: নাছিম জলবায়ু-সহনশীল দেশ গড়তে নারীদের ভূমিকা গুরুত্বপূর্ণ : পরিবেশমন্ত্রী ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ প্রদান অব্যাহত থাকবে: ত্রাণ প্রতিমন্ত্রী বিএনপি সুপরিকল্পিতভাবে মুক্তিযুদ্ধের আদর্শ ও মূল্যবোধ নস্যাৎ করতে অপতৎপরতা চালিয়ে যাচ্ছে : ওবায়দুল কাদের বঙ্গবন্ধুর স্বপ্নের সোনা বাংলা বিনির্মাণে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে: শফিকুর রহমান চৌধুরী
  • প্রকাশিত : ২০২১-১১-৩০
  • ৪৪৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

সফরকারী পাকিস্তানের কাছে  পরাজয় দিয়ে দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ  শুরু হলো  বাংলাদেশ ক্রিকেট দলের। দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে পাকিস্তানের কাছে ৮ উইকেটে হারলো স্বাগতিক বাংলাদেশ। এই জয়ে  সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল পাকিস্তান।
জয়ের জন্য  বাংলাদেশের ছুঁড়ে দেয়া ২০২ রানের সহজ টার্গেটে খেলতে নেমে  আজ পঞ্চম ও শেষ দিনের প্রথম সেশনেই লক্ষ্যে  পৌঁছে যায়  পাাকিস্তান। ২ উইকেটে ২০৩ রান করে পাকিস্তান।
চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিন শেষেই ম্যাচ জয়ের পথ তৈরী  করে রেখেছিলো পাকিস্তান। চতুর্থ  দিন শেষে  পাকিস্তানের সংগ্রহ ছিল  বিনা উইকেটে ১০৯ রান। ম্যাচ  জিততে পঞ্চম ও শেষ দিনে ১০ উইকেট হাতে নিয়ে পাকিস্তানের প্রয়োজন ছিল   ৯৩ রান  । অন্য দিকে  ম্যাচ জিততে  বাংলাদেশের প্রয়োজন ছিলো পাকিস্তানের ১০ উইকেট শিকার করা। তবে  এ জন্য  শেষ দিন বল হাতে অসম্ভবকে সম্ভব করতে হতো টাইগারদের।
চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে পঞ্চম দিনেও  শুরু থেকেই  বাংলাদেশ বোলারদের উপর আধিপত্য বিস্তার করে খেলতে থাকে পাকিস্তানের দুই ওপেনার আবিদ আলি ও আব্দুল্লাহ শফিক। আবিদ ৫৬ ও শফিক ৫৩ রান নিয়ে দিনের খেলা শুরু করেন।
তাইজুল ইসলামের করা ৩৯তম ওভারের শেষ তিন বলে তিনটি বাউন্ডারি আদায় করে নেন আবিদ। ৪৩তম ওভারে বাংলাদেশকে এই ইনিংসের প্রথম সাফল্য এনে দেন স্পিনার মেহেদি হাসান মিরাজ। লেগ বিফোর আউট হন অভিষেক টেস্ট খেলতে নামা শফিক। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি তিনি। ৮টি চার ও ১টি ছক্কায় ১২৯ বলে ৭৩ রান করেন শফিক। এতে দলীয় ১৫১ রানে প্রথম উইকেট হারায় পাকিস্তান। প্রথম ইনিংসে উদ্বোধনী জুটিতে ১৪৬ রান করেছিলেন আবিদ-শফিক।
প্রথম ইনিংসে ১৩৩ রান করা আবিদ আরও একটি সেঞ্চুরির পথেই হাটছিলেন। কিন্তু ব্যক্তিগত ৯১ রানে আবিদকে থামান প্রথম ইনিংসে বাংলাদেশের পক্ষে ৭ উইকেট নেয়া তাইজুল। লেগ বিফোর আউটের পর রিভিউ নিয়েও বাঁচতে
তখন জয় থেকে ৩১ রান দূরে থাকতে ইউট হন আবিদ। এরপর বাকী কাজটুকু অনায়াসে সেড়ে ফেলেন আজহার আলি ও অধিনায়ক বাবর আজম। ৫৯তম ওভারে পাকিস্তানের জয় নিশ্চিত করেন আজহার-বাবর। আজ ৯৩ রানের প্রয়োজন মেটাতে ১৫৩ বল খরচ করে পাকিস্তান।
আজহার ২৪ ও বাবর ১৩ রানে অপরাজিত ছিলেন। বাংলাদেশের তাইজুল-মিরাজ ১টি করে উইকেট নেন।
প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ছিল  ৩৩০ রান। জবাবে  পাকিস্তানের সংগ্রহ ছিল ২৮৬ রান।  প্রথম ইনিংস থেকে ৪৪ রানের লিড পাওয়া  বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ১৫৭ রানে অলআউট হয় ।
ব্যাট হাতে প্রথম ইনিংসে ১৩৩ ও দ্বিতীয় ইনিংসে ৯১ রান করায় ম্যাচ সেরা হন পাকিস্তানের আবিদ।
আগামী ৪ ডিসেম্বর থেকে ঢাকায় শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।  
স্কোর কার্ড :
বাংলাদেশ প্রথম ইনিংস : ৩৩০/১০, ১১৪.৪ ওভার (লিটন ১১৪, মুশফিক ৯১, হাসান ৫/৫১)
পাকিস্তান প্রথম ইনিংস : ২৮৬/১০, ১১৫.৪ ওভার (আবিদ ১৩৩, শফিক ৫২, তাইজুল ৭/১১৬)৩৯
বাংলাদেশ দ্বিতীয় ইনিংস : ১৫৭/১০, ৫৬.২ ওভার (লিটন ৫৯, ইয়াসির ৩৬, আফ্রিদি ৫/৩২)।  
পাকিস্তান দ্বিতীয় ইনিংস (আগের দিন ১০৯/০, ৩৩ ওভার) :
আবিদ এলবিডব্লু ব তাইজুল ৯১
শফিক এলবিডব্লু ব মিরাজ ৭৩
আজহার অপরাজিত ২৪
বাবর অপরাজিত ১৩
অতিরিক্ত (বা-২)
মোট (২ উইকেট, ৫৮.৩ ওভার) ২০৩
উইকেট পতন : ১/১৫১ (শফিক), ২/১৭১ (আবিদ)।
বাংলাদেশ বোলিং :
তাইজুল : ২৮-৪-৮৯-১,
এবাদত : ৮-২-৩০-০,
মিরাজ : ১৮.৩-৪-৫৯-১,
আবু জায়েদ : ৪-০-২৩-০।
ফল : পাকিস্তান ৮ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : আবিদ আলি (পাকিস্তান)।
সিরিজ : দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল পাকিস্তান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat