ব্রেকিং নিউজ :
কুমিল্লা টাউন হল মাঠে আগামীকাল শিব নারায়ন দাশের প্রতি শেষ শ্রদ্ধা নীলফামারীতে ৩ হাজার ১৭০ জন চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ রবীন্দ্রনাথ বর্তমানে বিশ্বে আরো বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে : অর্থ প্রতিমন্ত্রী নাসুম-ইমরুল নৈপুন্যে ডিপিএলে অষ্টম জয় মোহামেডানের টাঙ্গাইলে সম্প্রসারিত হয়েছে আদা ও হলুদ চাষের জমি গোপালগঞ্জে ৬ হাজার ৭২০ হেক্টর জমিতে বোনা আমন আবাদের লক্ষ্যমাত্রা হালদা থেকে বালু উত্তোলন, ৪ জনের কারাদন্ড নড়াইলে বরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প চট্টগ্রামে আন্তর্জাতিক উইম্যান এসএমই এক্সপো শুরু হচ্ছে খেলাধুলায় অংশগ্রহণ শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী
  • প্রকাশিত : ২০২১-১২-১০
  • ৩৭৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারী সহিংসতা প্রতিরোধে বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠায় একযোগে কাজ করতে হবে। এ সময় তিনি সকল ক্ষেত্রে নারী সম্পৃক্ততা বৃদ্ধি করার ওপর গুরুত্বারোপ করেন।
বাংলাদেশ জাতীয় সংসদ, ইউএনডিপি বাংলাদেশ এবং বাংলাদেশস্থ সুইজারল্যান্ড দূতাবাস আয়োজিত সংসদ ভবনের উত্তর প্লাজায় ‘নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ পক্ষ’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্পিকার এসব কথা বলেন। নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ পক্ষ অনুষ্ঠানটি ২৫ নভেম্বর শুরু হয়ে আজ ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবসে সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
এরআগে উপস্থিত সকলকে সাথে নিয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে মানববন্ধন করেন। এসময় তিনি বেলুন উড়িয়ে অনুষ্ঠানের  উদ্বোধন করেন।
অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি স্বাগত বক্তব্যে বলেন, সহিংসতা প্রতিরোধে সর্বস্তরের জনগণকে সচেতন করতে হবে।
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেছা ইন্দিরা অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্যে বলেন, বর্তমান সরকার নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে দৃঢ়ভাবে প্রতিজ্ঞাবদ্ধ।
 হুইপ ইকবালুর রহিম তৃতীয় লিঙ্গের লোকজনের জন্য দিনাজপুরে নির্মিত আশ্রয়ন প্রকল্প নিয়ে বক্তব্য রাখেন। নারী নির্যাতন প্রতিরোধ উপলক্ষে গৃহীত পদক্ষেপসমূহ নিয়ে মেহের আফরোজ চুমকি এমপি বক্তব্য রাখেন।
সূচনা বক্তব্য রাখেন অ্যারোমা দত্ত এমপি, ২০০১ সালে সংঘটিত নারীর প্রতি রাজনৈতিক সহিংসতা নিয়ে বক্তব্য রাখেন সাগুফতা ইয়াসমিন এমিলি এমপি এবং নারীর প্রতি সহিংসতা নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উক্তি পাঠ করেন আদিবা আনজুম মিতা এমপি।
 প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী উন্নয়নের রোল মডেল উল্লেখ করে স্পিকার বলেন, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সচেতনতা তৈরী করে সমাজে পরিবর্তন আনতে হবে। আইনী ব্যবস্থা সহজ করে সহজে প্রতিকারের ব্যবস্থা নিশ্চিত করতে হবে। কর্ম পরিবেশ, যাতায়াতের সুব্যবস্থা ও নারীর প্রতি দৃষ্টিভঙ্গি পরিবর্তনের মাধ্যমে সহিংসতা প্রতিরোধ সম্ভব। এ সময় তিনি নারীদের জন্য নিরাপদ ও সমতার বিশ্ব নিশ্চিত করতে সকলকে একযোগে কাজ করার আহবান জানান।
চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী  নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে নারীদের শিক্ষা ও কর্মসংস্থানের ওপর গুরুত্বারোপ করেন।
সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত মিজ নাথালি চুয়ার্ড বলেন, বাংলাদেশে অনেক প্রতিবাদী সাহসী নারী রয়েছেন যারা সমাজের রোল মডেল। নারীর প্রতি সহিংসতা মোকাবেলায় নারী ও পুরুষ একসাথে কাজ করার বিকল্প নাই।
ইউএনডিপি বাংলাদেশ এর আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী বলেন, বাল্যবিয়ে এবং নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সময়ের সাথে বিশ্বের জনগণ অধিকতর সচেতন হচ্ছে। এক্ষেত্রে নৈতিক শিক্ষার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বলে তিনি উল্লেখ করেন।
এসময় বাল্যবিয়ে প্রতিরোধ এবং সহিংসতার শিকার নারী ও তাদের অভিভাবকগণ অনুষ্ঠানে অভিজ্ঞতা ব্যক্ত করেন।
এসময় স্পিকার ও আমন্ত্রিত অতিথিবৃন্দ শিল্পকলা একাডেমির পরিবেশিত মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন। অনুষ্ঠানে সৈয়দা রুবিনা আক্তার এমপি, শবনম জাহান এমপি, কানিজ ফাতেমা আহমেদ এমপি ও জাকিয়া তাবাসসুম জুঁই এমপি কবিতা আবৃত্তি করেন।
 হুইপ মাহবুব আরা বেগম গিনি এমপি ও নাহিদ ইজাহার খান এমপির সঞ্চালনায় অনুষ্ঠানে ুুমতিয়া চৌধুরী এমপি, রওশন আরা মান্নান এমপি, খোদেজা নাসরিন আক্তার এমপি, বাসন্তী চাকমা এমপি, উম্মে ফাতেমা নাজমা বেগম এমপিসহ সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্যবৃন্দ, জাতীয় সংসদের কর্মকর্তাবৃন্দ ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat