ব্রেকিং নিউজ :
জিম্বাবুয়ে সিরিজ ও ডিপিএলে খেলবেন সাকিব ফিরে গেল মিয়ানমার সেনাবাহিনী ও বিজিপির ২৮৮ সদস্য মুক্তিযুদ্ধে প্রবাসী বাঙালিদের অবদান ছিল অনন্য : প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ ডুপন্ট বাংলাদেশে বর্জ্য পানি পরিশোধন করতে চায় থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ আগামী ২৮ এপ্রিল খুলছে শিক্ষা প্রতিষ্ঠান, বন্ধ থাকবে অ্যাসেম্বলি যে কোন দুর্যোগে পুলিশ জীবন বাজি রেখে সেবা প্রদান করছে : ডিএমপি কমিশনার মার্কিন পররাষ্ট্র দপ্তরের ২০২৩ সালের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান পার্বত্য চট্টগ্রামেও সমানতালে উন্নয়নের গতিধারা এগিয়ে চলছে : পার্বত্য প্রতিমন্ত্রী
  • প্রকাশিত : ২০২১-১২-১৫
  • ৭৯৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে কানাডার সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটিতে (জিআইএফএস) বঙ্গবন্ধু চেয়ার স্থাপন করা হয়েছে। ইতোমধ্যে বঙ্গবন্ধু রিসার্চ চেয়ার নিয়োগসহ সকল বিষয় সম্পন্ন হয়েছে। জিআইএফএসের জিনোমিকস ও বায়োইনফরমেটিকসের পরিচালক ড. অ্যান্ড্রু শার্পকে বঙ্গবন্ধু রিসার্চ চেয়ার হিসেবে নিয়োগ প্রদান করা হয়েছে।
কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বঙ্গবন্ধু চেয়ারের আওতায় বাংলাদেশের জাতীয় কৃষি গবেষণা সিস্টেমভুক্ত (এনএআরএস) প্রতিষ্ঠানসমূহের চাহিদা অনুযায়ী সমসাময়িক বিষয়ের উপর এনএআরএসের ৬ জন গবেষক পিএইচডি এবং ১৫ জন গবেষক পোস্ট-ডক্টরাল গবেষণা করার সুযোগ পাবেন। এছাড়া এই চেয়ারের মাধ্যমে বাংলাদেশ এবং কানাডার কৃষি গবেষকদের মধ্যে গবেষণা, উন্নত জ্ঞান ও প্রযুক্তি বিনিময় ও সহযোগিতা বিষয়ে সম্পর্ক স্থাপিত হবে। 
এদিকে গত রবিবার ঢাকায় বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) চত্বরে জিআইএফএস এর আঞ্চলিক অফিস চালু হয়েছে। এ অফিসের উদ্বোধন করেন কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক। এ অনুষ্ঠানে বঙ্গবন্ধু রিসার্চ চেয়ার ড. অ্যান্ড্রু শার্পেও নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধি দল অংশগ্রহণ করেন। এই সফরকালে তিনি পিএইচডি ও পোস্ট-ডক্টরাল গবেষক নির্বাচন বিষয়ে বিএআরসি’র সাথে আলোচনা করেন।
অন্যদিকে বাংলাদেশে বঙ্গবন্ধু-পিয়ারে ট্রুডো কৃষিপ্রযুক্তি কেন্দ্র স্থাপনের কাজ চলছে। এটি বাস্তবায়নে জিআইএফএস-কানাডা বাংলাদেশকে কারিগরি সহায়তা প্রদান করবে।
উল্লেখ্য, সাস্কাচুয়ান কানাডার কৃষি উৎপাদনে শীর্ষ স্থানীয় প্রদেশ এবং সাস্কাচুয়ানকে কানাডার খাদ্য ভান্ডার বলা হয়। সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয় কানাডায় কৃষিশিক্ষা ও গবেষণার অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে পরিচিত। গত রোববার জিআইএফএসের আঞ্চলিক অফিস উদ্বোধনকালে কৃষিমন্ত্রী বলেন, বহুমুখী ও মানসম্পন্ন খাদ্য উৎপাদনে সাস্কাচুয়ান অঞ্চলের বিশ্বজুড়ে সুনাম রয়েছে। সেখানে বঙ্গবন্ধু চেয়ার স্থাপন, ঢাকায় তাদের অফিস চালু এবং বঙ্গবন্ধু-পিয়ারে ট্রুডো কৃষিপ্রযুক্তি কেন্দ্র স্থাপনের ফলে কানাডার প্রযুক্তি ও অভিজ্ঞতাকে কাজে লাগানো যাবে। দু’দেশের মধ্যে কৃষিখাতে সহযোগিতা আরও জোরদার হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat