ব্রেকিং নিউজ :
রেমিট্যান্স প্রেরণকারীদের স্মার্ট কার্ড প্রদানের সুপারিশ করেছে অর্থ মন্ত্রণালয় স্থায়ী কমিটি এভিয়েশন শিল্পের উন্নয়নে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য চতুর্থ শিল্প বিপ্লবের সুফল দিতে সরকার নতুন প্রযুক্তি নিয়ে আসছে : শিক্ষা প্রতিমন্ত্রী ডেপুটি স্পিকারের সঙ্গে চীনের প্রাদেশিক কংগ্রেসের ভাইস চেয়ারম্যানের সাক্ষাৎ নির্মাণাধীন ভবনে লার্ভা পেলে নির্মাণ কাজ বন্ধ করা হবে : মেয়র তাপস বাংলাদেশে বিনিয়োগ করতে মরিশাসের প্রতি আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা কক্সবাজারে ভোটার তালিকায় থাকা রোহিঙ্গাদের তালিকা চেয়ে হাইকোর্ট আদেশ মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২১-১২-২১
  • ৭৭৪ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, উৎস থেকে বর্জ্য পৃথক করা হলে পরিবেশবান্ধব নগর গড়া সম্ভব। 
তিনি বলেন, বর্তমান বিশে^ বর্জ্য অপসারণের ক্ষেত্রে পরিবেশের নিরাপত্তা ও বায়ুদূষণের বিষয়কে গুরুত্বের সাথে বিবেচনায় নেয়া হয়েছে। আধুনিক বিশে^ থ্রি আর বা রিসাইকেল, রি-ডিউস ও রি-ইউস এ তিন পদ্ধতিতে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম পরিচালিত হয়। 
আজ মঙ্গলবার সকালে নাসিরাবাদ হাউজিং সোসাইটির ৩ নং রোডে জাইকার বর্জ্য পৃথকীকরণ ও থ্রি আর সচেতনতা বিষয়ক র‌্যালির আয়োজন করা হয়।  
র‌্যালি উদ্বোধনকালে মেয়র বলেন, নগরীতে সাধারণ বর্জ্যরে পাশাপাশি মেডিক্যাল বর্জ্যরে ব্যবস্থাপনার বিষয়টিকে বিশেষভাবে গুরুত্ব দিতে হবে। কোভিড-১৯ মহামারির কারণে সংক্রমণজনিত বর্জ্যরে পরিমাণ বৃদ্ধি নগরবাসীর উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। তাই নগরবাসীর স্বাস্থ্য সুরক্ষায় সচেতনতামূলক লিফলেট, পোস্টার, মাইকিং, সভা-সমাবেশ ও র‌্যালির আয়োজন অত্যন্ত জরুরি হয়ে পড়েছে। 
তিনি আরো বলেন, জাইকা কর্তৃক বর্জ্য পৃথকীকরণে জনসচেতনতা সৃষ্টির জন্য র‌্যালির আয়োজন একটি ভাল উদ্যোগ। এর মাধ্যমে জনগণের মাঝে সচেতনতা সৃষ্টি হবে এবং তারা গৃহস্থালিতে কঠিন, তরল ও রিসাইকেলযোগ্য বর্জ্য আলাদা করতে উদ্বুদ্ধ হবেন। ফলে বর্জ্য সংগ্রহ ও পৃথকীকরণে কোন সমস্যা হবে না। মেয়র বলেন, বর্জ্য অপসারণ ও বর্জ্যকে শক্তিতে পরিণত করতে জাইকা যে উদ্যোগ গ্রহণ করেছে তা অত্যাধুনিক ব্যবস্থাপনার একটি দৃষ্টান্তমূলক উদ্যোগ। এতে বর্তমান ও ভবিষ্যতে দূষণমুক্ত ও পরিবেশবান্ধব নগরী গড়ে তোলার সম্ভাবনা উম্মোচিত হবে। 
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম, জাইকার বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পের টিম লিডার মাসাহিরো সাইতো। 
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কাউন্সিলর মো. মোরশেদ আলম, সংরক্ষিত কাউন্সিলর জেসমিন পারভীন জেসী, রাউজান উপজেলা চেয়ারম্যান এহসানুল হক চৌধুরী বাবুল, নাসিরাবাদ হাউজিং সোসাইটির সহ-সভাপতি মো. সিরাজুল ইসলাম, আলহাজ মো. ইদ্রিস, সাধারণ সম্পাদক আলমগীর পারভেজ, মো. মাকসুদুর রহমান, মোহাম্মদ সাজ্জাদ প্রমুখ।
মেয়র বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম বাস্তবায়নে বিভিন্ন স্বাস্থ্য সেবামূলক প্রতিষ্ঠান ও নগরবাসীকে সামিল হয়ে দূষণমুক্ত ও পরিবেশবান্ধব নগরী গড়ে তুলতে এগিয়ে আসার আহ্বান জানান। 
স্বাগত বক্তব্যে চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম বলেন, সিটি কর্পোরেশন মূলত সামাজিক ও সেবামূলক প্রতিষ্ঠান, দেশি-বিদেশি সংস্থার সহায়তা নিয়ে নগরীর বিভিন্ন উন্নয়নমূলক কাজ করে যাচ্ছে। চসিকের অনেক উন্নয়ন প্রকল্প জাইকা বাস্তবায়ন করেছে যার সুফল নগরবাসী ইতোমধ্যে পেয়েছে। আশ করি সামনে আরো ভাল ফল পাবে।
জাইকার টিম লিডার মাসাহিরো সাইতো বলেন, উৎস থেকে বর্জ্য ব্যবস্থাপনা বাস্তবায়নে আমরা যে প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছি এর সুফল নগরবাসী পাবে। 
তিনি বলেন, মেডিকেল বর্জ্য সংগ্রহে পরিবহন, পৃথকীকরণ ও ইন্সেনেরেটরের মাধ্যমে বর্জ্য ভস্মিভূতকরণের জন্য সঠিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এর ফলে দূষণমুক্ত পরিবেশবান্ধব ব্যবস্থাপনা গড়ে উঠবে। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat