• প্রকাশিত : ২০২১-১২-২৪
  • ৩৬২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক কানাডার টরেন্টোতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের দুর্লভ ছবি নিয়ে আয়োজিত চিত্রপ্রদর্শনী পরিদর্শন করেছেন।
প্রতিমন্ত্রী বৃহস্পতিবার বিকেলে টরেন্টো’র মিসিসাগা আর্টগ্যালারিতে প্রদর্শিত ‘লাইটিং দ্য ফায়ার ‘লাইটিং দ্য ফায়ার অব ফ্রিডম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ শিরোনামে প্রদর্শিত চিত্রপ্রদর্শনী অনুষ্ঠানে পৌছুলে আর্টগ্যালারি অব মিশিগানের কিউরেটর আদিল খান এবং নির্বাহী পরিচালক অ্যানা গুলনিস্কি (পলক) তাকে স্বাগত জনান।
‘সামদানী আর্ট ফাউন্ডেশন’ নামের একটি প্রতিষ্ঠান কানাডার টরেন্টো’র মিসিসাগা আর্টগ্যালারিতে প্রথমবারের মতো বঙ্গবন্ধুর বিভিন্ন সময়ের দুর্লভ চিত্র নিয়ে এ প্রদর্শনীর আয়োজন করে। 
শুক্রবার ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয় । এতে বলা হয়,এই প্রদর্শনীতে বঙ্গবন্ধুর জন্মকাল ১৯২০ সাল থেকে  হত্যার বছর ১৯৭৫ সাল পর্যন্ত নানা ঘটনার দুর্লভ চিত্র প্রদর্শনের জন্য উপস্থাপন করা হয়েছে। প্রদর্শনীতে প্রথমেই স্থান পেয়েছে বঙ্গবন্ধুর জন্মস্থানের চিত্র এবং স্কুল-ছাত্র থাকাকালে মহাত্মাগান্ধীর সঙ্গে যুগপৎ আন্দোলনে অংশগ্রহণের ফটোগ্রাফি। এছাড়াও স্থান পেয়েছে চিত্রশিল্পী সৈয়দ ইকবালের আঁকা ‘নতুন প্রজন্মকে পিতার উপহার’সহ বেশ কিছু তৈলচিত্র। 
এসব দুর্লভ চিত্রের সংগ্রাহক হচ্ছেন, এই প্রদর্শনীর অন্যতম পৃষ্ঠপোষক সামদানি আর্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা রাজীব সামদানি।
প্রদর্শনীর সকল দালিলিক চিত্রকর্মের একটি ডিজিটাল বইও প্রদর্শনীতে স্থান পেয়েছে । এতে নতুন প্রজন্মের জন্য উপস্থাপন করা হয়েছে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের বিমূর্ত শিল্পকর্ম।আইসিটি প্রতিমন্ত্রী প্রদর্শনীর বিভিন্ন অংশ ঘুরে দেখেন। 
জুনাইদ আহমেদ পলক পুরো আয়োজনের জন্য আয়োজক প্রতিষ্ঠানের কর্ণধার ছাড়াও আয়োজনের সহযোগি প্রতিষ্ঠান সিআরআই’র ট্রাস্টি ও বঙ্গবন্ধুর দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক ববি ও  বিদ্যুত,জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।
উল্লেখ্য, আইসিটি প্রতিমন্ত্রী সরকারি সফরে কানাডার উদ্দেশে গত ২১ ডিসেম্বর ঢাকা ত্যাগ করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat