ব্রেকিং নিউজ :
জাপান বাংলাদেশকে ২,২৯৪ মিলিয়ন জাপানি ইয়েন দেবে; চুক্তি স্বাক্ষর চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক ময়মনসিংহের ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ শরীয়তপুরে জাতীয় শুদ্ধাচার কর্ম পরিকল্পনা কৌশল বাস্তবায়ন বিষয়ক মতবিনিময় ভুটানের রাজার আমন্ত্রণে ভুটানে যাচ্ছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২২-০২-০৬
  • ৪১৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

নিউইয়র্ক সিটির পাশ্ববর্তী এলাকায় মহত্মা গান্ধীর একটি ব্রোঞ্জ মূর্তি শনিবার ভাঙচুর করা হয়েছে, ভারতের কনস্যুলেট জেনারেল এই ‘ঘৃণ্য’ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন। 
ম্যানহাটনের ইউনিয়ন স্কয়ারে অবস্থিত ৮ ফুট উচ্চতার এই মূর্তিটি কিছু অপরিচিত ব্যক্তি ভাঙচুর করেছে বলে জানিয়েছেন ভারতের কনস্যুলেট জেনারেল। 
“কনস্যুলেট এই ভাঙচুরের ঘটনার তীব্র নিন্দা করে ” একথা উল্লেখ করে তারা জানায়, বিষয়টি নিয়ে তারা স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেছেন। 
কনস্যুলেটের বিবৃতিতে বলা হয়, “বিষয়টি অবিলম্বে তদন্তের জন্য মার্কিন পররাষ্ট্র মন্ত্রনালয়ের সঙ্গে আলোচনা করা হয়েছে এবং এই ঘৃণ্য কাজের জন্য দায়ীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহনের আহবান জানিয়েছে।”
মূর্তিটি গান্ধী মেমোরিয়াল ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন থেকে দান করা হয়েছিল এবং ১৯৮৬ সালের ২ অক্টোবর গান্ধীর ১১৭তম জন্ম বার্ষিকী উপলক্ষে এটি উৎসর্গ করা হয়েছিল। আমেরিকান নাগরিক অধিকার নেতা বায়ার্ড রুস্টিন অনুষ্ঠানে মূল বক্তব্য রেখেছিলেন।  মূর্তিটি ২০০১ সালে অপসারণ করে ২০০২ সালে বিস্তৃত বাগান এলাকায় পুনরায় স্থাপন করা হয়। 
গান্ধীর মূর্তিতে হামলা এটিই প্রথম নয়, গত বছর জানুয়ারিতে অজ্ঞাত দুষ্কৃতিকারীরা যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় একটি পার্কে স্থাপিত গান্ধীমূর্তি ভাঙচুর করে। উত্তর ক্যালিফোর্নিয়ার ডেভিড শহরের সেন্ট্রাল পার্কে গান্ধীর ৬ ফুট লম্বা , ৬৫০ পাউন্ডের ব্রোঞ্জ মূর্তির গোড়ালি কেটে ফেলা হয় এবং এর অর্ধেক মুখ বিচ্ছিন্ন করা হয়।
২০২০ সালের ডিসেম্বরে খালিস্তান-সমর্থকরা ওয়াশিংটন ডিসিতে ভারতীয় দূতাবাসের সামনে স্থাপিত গান্ধীমূর্তি ভাঙচুর করে। পুলিশ জানায়, ২০২১ সালের ২৭ জানুয়ারি ভোরে পার্কের এক কর্মী গান্ধীর ভাঙ্গা মূর্তিটি খুঁজে পান। হোয়াইট হাউসের তৎকালীন প্রেস সেক্রেটারি কেলেহ ম্যাকেনানি এই ঘটনাকে ‘ভয়ানক’ বলে উল্লেখ করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat