ব্রেকিং নিউজ :
জাপান বাংলাদেশকে ২,২৯৪ মিলিয়ন জাপানি ইয়েন দেবে; চুক্তি স্বাক্ষর চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক ময়মনসিংহের ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ শরীয়তপুরে জাতীয় শুদ্ধাচার কর্ম পরিকল্পনা কৌশল বাস্তবায়ন বিষয়ক মতবিনিময় ভুটানের রাজার আমন্ত্রণে ভুটানে যাচ্ছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২২-০২-১১
  • ৫৯০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

পেসার জশ হ্যাজেলউড ও স্পিনার এডাম জাম্পার বোলিং নৈপুণ্যে জয় দিয়ে শ্রীলংকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শুরু করলো বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। 
আজ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়া বৃষ্টি আইনে ২০ রানে হারিয়েছে শ্রীলংকাকে। এই জয়ে  পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল অসিরা। 
সিডনি ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে প্রথমে স্বাগতিক অস্ট্রেলিয়াকে ব্যাটিংয়ে পাঠায় সফরকারী শ্রীলংকা। তিন বছরেরও বেশি সময় পর দলে ফেরা বেন ম্যাকডারমটকে নিয়ে দলের ইনিংস শুরু করেন অধিনায়ক অ্যারন ফিঞ্চ। কিছুটা দেখেশুনে খেলতে থাকেন তারা। এতে ৪ ওভারে ২১ রান পায় অস্ট্রেলিয়া। 
পঞ্চম ওভারে প্রথমবারের আক্রমনে এসে অস্ট্রেলিয়ার উদ্বোধনী জুটি ভাঙ্গেন শ্রীলংকার স্পিনার হাসারাঙ্গা ডি সিলভা। ৮ রান করা ফিঞ্চকে বোল্ড করেন টি-টোয়েন্টি এক নম্বর বোলার ডি সিলভা। 
এরপর অভিষেক হওয়া জশ ইংলিশকে নিয়ে দলের রানের চাকা সহজেই ঘুড়িয়েছেন ম্যাকডারমট। দ্বিতীয় উইকেটে ৩৪ বলে ৫০ রানের জুটি গড়েন তারা। সেখানে ১৮ বলে ২৩ রান অবদান রাখেন ইংলিশ। শ্রীলংকার পেসার চামিকা করুনারতেœর বলে বোল্ড হন ইনিংসে ৩টি চার মারা ইংলিশ। 
করুনারতেœর ব্রেক-থ্রুতে জ¦লে উঠেন ডি সিলভা। পরপর দুই ওভারে অস্ট্রেলিয়ার ইনিংসে জোড়া আঘাত হানেন তিনি। গ্লেন ম্যাক্সওয়েলকে ৭ ও স্টিভেন স্মিথকে ৯ রানে বিদায় করেন ডি সিলভা। 
ম্যাক্সওয়েল ও স্মিথকে হারানো ক্ষতের মাঝে অন্য প্রান্ত দিয়ে আবারও উইকেট শিকার করেন করুনারতেœ। উইকেটে সেট হওয়া ম্যাকডারমটকে প্যাভিলিয়নে ফেরত পাঠান তিনি। টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম হাফ-সেঞ্চুরির স্বাদ নিয়ে ৫৩ রানে আউট হন ম্যাকডারমট। ৪১ বল খেলে ২টি চার ও ৩টি ছক্কা মারেন ম্যাকডারমট। 
১৫তম ওভারে ১০৭ রানে পঞ্চম উইকেট হারিয়ে চাপে পড়লেও, দলকে লড়াই করার পুঁিজ এনে দিয়েছেন র্মাকাস স্টয়নিস। ১৭ বলে ২টি করে চার-ছক্কায় ৩০ রান করেন তিনি। এতে ২০ ওভারে ৯ উইকেটে ১৪৯ রান করে অস্ট্রেলিয়া। শ্রীলংকার ডি সিলভা ৩৮ রানে ৩ উইকেট নেন। 
জয়ের জন্য ১৪৩ রানের জবাবে খেলতে নেমে শুরুতেই ২ উইকেট হারায় শ্রীলংকা। ২১ রানের মধ্যে আউট হন দানুস্কা গুনাতিলকা ও আবিস্কা ফার্নান্দো। গুনাথিলাকাকে ১ রানে জশ হ্যাজেলউড ও ফার্নান্দোককে ৬ রানে প্যাট কামিন্স বিদায় দেন।  
শুরুর ধাক্কাটা সামাল দিয়ে দলকে খেলায় ফেরান ওপেনার পাথুম নিশাঙ্কা ও চারিথ আসালঙ্কা। তবে এই জুটিকে বেশি দূর যেতে দেননি অস্ট্রেলিয়ার স্পিনার এডাম জাম্পা। ১১তম ওভারের দ্বিতীয় বলে ব্যক্তিগত ৩৬ রানে নিশাঙ্কাকে আউট করেন জাম্পা। ৩৭ বল খেলে ৫টি চার ও ১টি ছক্কা মারেন নিশাঙ্কা।
একই  ওভারের চতুর্থ বলে ১৯ বলে ১৬ রান করা  আসালঙ্কাকে ফিরিয়ে দেন  জাম্পা।  তৃতীয় উইকেটে নিশাঙ্কা ও আসালঙ্কা ৪১ বলে ৪৩ যোগ করেছিলেন। 
পাঁচ নম্বরে নামা ডি সিলভা ১৩ রানে শিকার করে তৃতীয় উইকেট ঝুলিতে ভরেন জাম্পা। 
১৫তম ওভারে বৃষ্টির কারনে বেশ কিছুক্ষণ খেলা বন্ধ থাকলে, বৃষ্টি আইনে ১৯ ওভারে ১৪৩ রানের টার্গেট পায় শ্রীলংকা। 
কিন্তু পরবর্তীতে হ্যাজেলউডের তোপে ১৯ ওভারে ৮ উইকেটে ১২২ রান করে ম্যাচ হারে শ্রীলংকা। ১৬ বলে দিনেশ চান্ডিমালের অপরাজিত ২৫ রান কোন কাজে আসেনি। অস্ট্রেলিয়ার হ্যাজেলউড ১২ রানে ৪টি ও জাম্পা ১৮ রানে ৩টি উইকেট নেন। ম্যাচ সেরা হন জাম্পা। 
আগামী ১৩ ফেব্রুয়ারি একই ভেন্যুতেই হবে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি।  
সংক্ষিপ্ত স্কোর : 
অস্ট্রেলিয়া : ১৪৯/৯, ২০ ওভার (ম্যাকডারমট ৫৩, স্টয়নিস ৩০, ডি সিলভা ৩/৩৮)। 
শ্রীলংকা : ১২২/৮, ১৯ ওভার (নিশাঙ্ককা ৩৬, চান্ডিমাল ২৫*, হ্যাজেলউড ৪/১২)।
ফল : অস্ট্রেলিয়া বৃষ্টি আইনে ২০ রানে জয়ী। 
ম্যাচ সেরা : এডাম জাম্পা (অস্ট্রেলিয়া)। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat