ব্রেকিং নিউজ :
জাতির পিতার সমাধিতে ত্রাণ প্রতিমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন জাতির পিতার সমাধিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্যের শ্রদ্ধা দিনাজপুরে গ্রীষ্মকালীন টমেটোর বাম্পার ফলন তাপপ্রবাহে টুঙ্গিপাড়ায় প্রশান্তির নীড় ‘কৃষক সেড’ দিনাজপুরে ৭ দিনব্যাপী বৈশাখী মেলা এসটিপি ছাড়া নতুন বিল্ডিং করার অনুমোদন নয় : গণপূর্ত মন্ত্রী ঢাকা-ব্যাংকক রোহিঙ্গা ইস্যুতে একসঙ্গে কাজ করবে নারীর প্রতি বৈষম্য দূর করতে সরকার নিরন্তর কাজ করছে : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী শেরেবাংলার অসীম মমত্ববোধ, কর্মপ্রচেষ্টা নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করবে : শেখ হাসিনা মানবসম্পদ উন্নয়নে উচ্চ শিক্ষার বিকল্প নেই : স্থানীয় সরকার মন্ত্রী
  • প্রকাশিত : ২০২২-০২-১৩
  • ৫৩১ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন দীর্ঘদিন ধরে বিদেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদেরকে পর্যটক হিসেবে বাংলাদেশে আসার জন্য আকৃষ্ট করার পরামর্শ দিয়েছেন। দেশের অনেক পর্যটন কেন্দ্র এখনও বৈশ্বিক ভ্রমনকারীদের জন্য অপরিচিত রয়ে গেছে। 
পর্যটন খাতের ব্যাপক সম্ভাবনা রয়েছে উল্লেখ করে তিনি আরো বলেন, ‘এই খাতে একটি সুপরিকল্পিত কর্মপরিকল্পনা দেশের বৈদেশিক মুদ্রা আয়ের সক্ষমতা অর্জনে শুধু বৈচিত্র্যই আনবে না- অধিকন্তু বাংলাদেশের অর্থনীতির সক্ষমতাও বাড়াবে।’
আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়।  
পররাষ্ট্রমন্ত্রী শনিবার দুবাইয়ে বাংলাদেশ প্যাভিলিয়ন অব এক্সপো ২০২০ তে অনুষ্ঠিত ‘এক্সপ্লোর মুজিব’স বাংলাদেশ: এ হিডেন জেম অব ট্যুরিজম ইন সাউথ এশিয়া’ শীর্ষক এক সেমিনারে এ কথা বলেন।
মোমেন এ দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা মনোমুগ্ধকর প্রকৃতিক সৌন্দর্যকে একটি ব্যান্ড হিসেবে তুলে ধরার অপার সম্ভাবনা ও গুরুত্বের বিষয়টি তুলে ধরেন। বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ)-এর তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত বিশ্বের পর্যটকদের কাছে এসব স্থান অজানা ও অপরিচিতই রয়ে গেছে। যেখানে দেশের পর্যটকদের সংখ্যা মাত্র ৩ শতাংশ। 
বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ পর্যটন বোর্ড (বিটিবি), দেশের জাতীয় ট্যুরিজম অর্গানাইজেশন (এনটিও) আয়োজিত এই সেমিনারে ড. মোমেন আরো বলেন, ব্যাপক জীববৈচিত্র ও ইকোসিস্টেম, সাংস্কৃতিক, ধর্মীয় ও জাতিগত বৈচিত্রসহ আকর্ষণীয় ইতিহাস এবং রাজনৈতিক স্থিতিশীলতা পর্যটন ক্ষেত্রে বাংলাদেশকে বিশ্বের দরবারে শক্তিশালী অবস্থানে প্রতিষ্ঠিত করেছে।   
পররাষ্ট্রমন্ত্রী পরিবেশ-বান্ধব পর্যটন শিল্পে পণ্য হিসেবে বাংলাদেশী চায়ের ব্যান্ডের প্রচারণা চালান।
বেসামরিক বিমান ও পর্যটন সচিব মো. মোকাম্মেল হোসেন বলেন, চলমান মেগা প্রকল্পগুলো সফলভাবে বাস্তবায়িত হলে, দেশের পর্যটন খাতে নতুন দ্বার উন্মোচিত হবে।
তিনি বাংলাদেশে বিদেশী পর্যটকদের আকর্ষণ করতে এক্সক্লুসিভ ট্যুরিজম জোন, ওশান ট্যুরিজম ও থিম পার্ক নির্মাণের পরিকল্পনার কথা প্রকাশ করেন। 
এ সময় সেমিনারে স্থানীয় ও বিদেশী ব্যবসায়ীদের সাথে উপস্থিত ছিলেন- পররাষ্ট্র সম্পর্কিত মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস, ইউএই-তে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর।
পররাষ্ট্রমন্ত্রী ১০ থেকে ১৩ ফেব্রুয়ারি ২০২২ ইউএই-তে এক দ্বিপাক্ষিক সফরে ১০ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat