ব্রেকিং নিউজ :
রেমিট্যান্স প্রেরণকারীদের স্মার্ট কার্ড প্রদানের সুপারিশ করেছে অর্থ মন্ত্রণালয় স্থায়ী কমিটি এভিয়েশন শিল্পের উন্নয়নে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য চতুর্থ শিল্প বিপ্লবের সুফল দিতে সরকার নতুন প্রযুক্তি নিয়ে আসছে : শিক্ষা প্রতিমন্ত্রী ডেপুটি স্পিকারের সঙ্গে চীনের প্রাদেশিক কংগ্রেসের ভাইস চেয়ারম্যানের সাক্ষাৎ নির্মাণাধীন ভবনে লার্ভা পেলে নির্মাণ কাজ বন্ধ করা হবে : মেয়র তাপস বাংলাদেশে বিনিয়োগ করতে মরিশাসের প্রতি আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা কক্সবাজারে ভোটার তালিকায় থাকা রোহিঙ্গাদের তালিকা চেয়ে হাইকোর্ট আদেশ মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২২-০২-২২
  • ৩৪১ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ডি-৮ ভুক্ত সদস্য রাষ্ট্রগুলোর জন্য সুযোগ তৈরিতে সংস্থার উদ্যোগে বাংলাদেশের অব্যাহত সমর্থন পুনর্ব্যক্ত করে বলেছে, ঢাকা সংস্থার পূর্ণ সম্ভাবনা বাস্তবে রূপদানের লক্ষ্যে আরও কার্যকর ও  তৎপর ডি-৮ দেখতে চায়।
ডি-৮ এর নতুন মহাসচিব রাষ্ট্রদূত ইসিয়াকা আব্দুল কাদির ইমাম আজ রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে সাক্ষাৎ করতে আসলে তিনি এই মন্তব্য করেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
বৈঠকে মাসুদ পারস্পরিক সুবিধার ভিত্তিতে বিশেষ করে বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে একটি সদস্য রাষ্ট্রের অভিজ্ঞতা ও দক্ষতা অন্য দেশের জন্য ব্যবহার করে সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে কিভাবে আরও ভালোভাবে সহযোগিতা করা যায় তার ওপর গুরুত্বারোপ করেন।
মহাসচিব ডি-৮ এর বিভিন্ন উদ্যোগ বিশেষ করে বাণিজ্য উদারীকরণ, প্রযুক্তি এবং উদ্ভাবনের ক্ষেত্রে ডি-৮ সদস্য দেশগুলোর জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার বিষয়ে পররাষ্ট্র সচিবকে অবহিত করেন।
তিনি সংগঠনের ২৫তম বার্ষিকী উপলক্ষে বিশেষ কর্মসূচি উৎযাপনে সভাপতি হিসেবে বাংলাদেশের সমর্থনও চেয়েছেন।
আটটি সদস্য রাষ্ট্র বাংলাদেশ, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান এবং তুরস্ক যৌথ আর্থ-সামাজিক উন্নয়নের জন্য একসঙ্গে কাজ করার বিষয়ে সম্মত হয়ে ১৯৯৭ সালে সংগঠন ডি-৮ গঠন করে। বাংলাদেশ ২০২১ সালে এর সভাপতিত্ব গ্রহণ করে।
ডি-৮ এর সর্বশেষ শীর্ষ সম্মেলন ২০২১ সালের এপ্রিলে ঢাকায় অনুষ্ঠিত হয়েছিল।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat