ব্রেকিং নিউজ :
  • প্রকাশিত : ২০২২-০২-২৭
  • ৪৩২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

শিল্প মন্ত্রণালয় ও মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দপ্তর ও সংস্থাগুলোর চলতি ২০২১-২০২২ অর্থবছরের বাষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) অধীনে বাস্তবায়নাধীন উন্নয়ন প্রকল্পগুলোর জানুয়ারি -’২২ পর্যন্ত বাবায়ন অগ্রগতির হার প্রায় ৬৩ শতাংশ। যা জাতীয় পর্যায়ে এডিপি বাস্তবায়ন অগ্রগতির হারের তুলনায় বেশি।
আজ রোববার শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ মন্ত্রণালয় এবং এর অধীন দপ্তর/সংস্থাগুলোর বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) অন্তর্ভুক্ত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় এ তথ্য জানানো হয়।
ভার্চুয়্যালি আয়োজিত এ পর্যালোচনায় সভায় শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন প্রধান অতিথি এবং শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি বিশেষ অতিথি হিসেবে অংশ গ্রহণ করেন। এতে সভাপতিত্ব করেন শিল্প সচিব জাকিয়া সুলতানা।
শিল্প মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা, মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থা ও কর্পোরেশনের প্রধানগণ এবং বিভিন্ন প্রকল্প পরিচালকরা এসভায় উপস্থিত ছিলেন।
সভায় জানানো হয়, ২০২১-২০২২ অর্থবছরে শিল্প মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে মোট ৩৩টি প্রকল্প রয়েছে। এর মধ্যে ৩০টি বিনিয়োগ প্রকল্প, ২টি কারিগরি সহায়তা এবং ১টি নিজস্ব অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্প রয়েছে। সব মিলিয়ে এসব প্রকল্পে বরাদ্দের পরিমাণ ৪ হাজার ৬৬ কোটি টাকা। এর মধ্যে জিওবি-খাতে  ১ হাজার ২শ’ ৩ কোটি  টাকা, প্রকল্প সাহায়তা খাতে ২ হাজার ৮শ’ ১৭ কোটি টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন-খাতে ৪৬ কোটি টাকা বরাদ্দ রয়েছে। তবে, জানুয়ারি ২০২২ পর্যন্ত  প্রকল্পগুলোর বিপরীতে ব্যয় হয়েছে মোট ২ হাজার ৫শ’ ৬৫ কোটি ৩৬ লাখ টাকা ।
প্রধান অতিথির বক্তৃতায় শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, জানুয়ারি ২০২২ পর্যন্ত শিল্প মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়ন অগ্রগতির হার সন্তোষজনক। তবে, কাজের গতি আরও বাড়াতে হবে। তিনি সমন্বয়ের মাধ্যমে প্রকল্পের কাজ যথাসময়ে শেষ করার তাগিদ দেন।  
নির্দিষ্ট লক্ষ্যমাত্রা এখনও অর্জিত হয়নি উল্লেখ করে নূরুল মজিদ মাহমুদ উন্নয়ন প্রকল্পের মনিটরিং ব্যবস্থা আরও জোরদার করার ব্যাপারে নির্দেশনা প্রদান করেন।
এ সময় তিনি বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প সংস্থাকে (বিসিক) মন্ত্রণালয়ের আওতায় একটি বড় প্রতিষ্ঠান হিসেবে অভিহিত করে বলেন,‘এই প্রতিষ্ঠানের সকলকে আরও আন্তরিকভাবে কাজ করতে হবে। প্রতিটি ব্যক্তি/সংস্থাকে জবাবদিহির আওতায় আনতে হবে।  তা না হলে প্রতিষ্ঠানকে লাভজনক করা যাবে না।’  শিল্পমন্ত্রী বঙ্গবন্ধুর  প্রদর্শিত পথে প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করতে সকলকে একত্রে কাজ করার আহবান জানান।
শিল্প প্রতমন্ত্রী এ সভায় জানান, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি) অনুকূলে সার সংরক্ষণ ও বিতরণ সুবিধার জন্য দেশের বিভিন্ন জেলায় বাফার গোডাউন নির্মাণ প্রকল্পের কাজের অগ্রগতি মন্থর গতিতে চলছে। কৃষকের দোরগোড়ায় সার পৌঁছে দিতে দ্রুত বাফার গোডাউন নির্মাণ প্রকল্পের কাজ শেষ করতে হবে।
কামাল মজুমদার দৃঢ়তার সাথে উল্লেখ করেন, দেশের কোথাও সারের মূল্য বৃদ্ধি, ওজনে কম, সারের বস্তায় ওজনে কম দেয়া ইত্যাদি পরিলক্ষিত হলে এ কাজে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে হবে।
তিনি বিসিক কেমিক্যাল ইন্ডাস্ট্রিয়াল পার্ক সম্পর্কে বলেন, এটি প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পগুলোর অন্যতম। এ প্রকল্প যথাযথভাবে বাস্তবায়ন করতে হবে। এছাড়া, বিসিকের জায়গা যাতে বেহাত না হয় সেজন্য এর যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে।
প্রতিমন্ত্রী অলাভজনক প্রতিষ্ঠানকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে সকলের কাজে গতিশীলতা বৃদ্ধির ওপর গুরুত্ব আরোপ করেন। এজন্য তিনি সংশ্লিষ্ট সকলের উপর অর্পিত দায়িত্ব সততা, নিষ্ঠা ও দেশপ্রেমের সাথে প্রতিপালনের আহ্বান জানান।
শিল্পসচিব জাকিয়া সুলতানা প্রকল্প কাজের অগ্রগতি এবং নির্দেশনাগুলো অনুসরণে সচেষ্ট থাকার ব্যাপারে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। তিনি বলেন, দপ্তর/সংস্থার প্রধানদের যে সকল নির্দেশনা দেয়া হয়েছে,তা সঠিকভাবে পালন করত হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat