• প্রকাশিত : ২০২২-০২-২৮
  • ৫৩২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

যুক্তরাষ্ট্রের ৩৬তম এক্সপিডিশনারি এয়ারলিফ্ট স্কোয়াড্রনে (ইএএস) নিয়োজিত মার্কিন বিমান বাহিনীর সদস্য এবং বাংলাদেশ বিমান বাহিনী (বিএএফ) সদস্যদের অংশগ্রহনে এক্সারসাইজ সাউথ ২০২২ শুরু হয়েছে।  
আজ মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এক্সারসাইজ কোপ সাউথ হচ্ছে একটি দ্বি-বার্ষিক প্যাসিফিক এয়ার ফোর্সেস-স্পনসরড দ্বিপক্ষীয় কৌশলগত এয়ারলিফট অনুশীলন যা মার্কিন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ বাহিনীকে অংশীদারিত্ব জোরদার করতে এবং আন্তঃকার্যক্ষমতা বৃদ্ধির জন্য একসঙ্গে প্রশিক্ষণের সুযোগ প্রদান করে।
মার্কিন বিমান বাহিনীর ৭০ জনের বেশি সদস্য, মার্কিন মহাকাশ বাহিনী একজন কর্মকর্তা এবং বাংলাদেশ বিমান বাহিনীর প্রায় ৩০০ জন সদস্য সপ্তাহব্যাপী মহড়ায় সর্বোত্তম অনুশীলন এবং সম্মিলিত প্রশিক্ষণে অংশ নিবে।
গত ১৯ ফেব্রুয়ারি এক অনুষ্ঠানে বাংলাদেশ বিমান বাহিনীর এয়ার ভাইস মার্শাল হাসান মাহমুদ খান মার্কিন বিমান বাহিনী এবং বিএএফ অংশীদারিত্বের ওপর গুরুত্ব আরোপ করেন।
তিনি বলেন, এ মহড়া অত্যন্ত গুরুত্বপূর্ণ যার মাধ্যমে বিগত বছরগুলোতে বাংলাদেশের সশস্ত্র বাহিনী অনেক পেশাগত দক্ষতা অর্জন করেছে। খান বলেন, বিগত ২৭ বছর ধরে এই মহড়ার মাধ্যমে বিমান বাহিনী দুটির মধ্যে আন্তঃ পরিচালন দক্ষতা গড়ে তোলার মাধ্যমে বাংলাদেশ সশস্ত্র বাহিনী, বিশেষ করে বাংলাদেশ বিমান বাহিনী লাভবান হয়েছে।
৩৬তম ইএএস কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল কিরা কফি বলেন, মানবিক সহায়তা ও দুর্যোগ ত্রাণ প্রদানের ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের অংশীদারিত্ব রয়েছে।
তিনি বলেন, আমরা মূল্যবান কৌশলগত এয়ারলিফ্ট প্রশিক্ষণ পরিচালনা করার এবং একে অপরের কাছ থেকে শেখার জন্য অপেক্ষায় রয়েছি যাতে আমরা নিজেরা আরও ভালো করতে পারি এবং একই সাথে আমরা একসঙ্গে আরও ভালো করতে পারি।
এক্সারসাইজ কোপ সাউথ ২০২২ এর উদ্দেশ্য হলো অংশগ্রহণকারীদের কাজগুলো অনুশীলন করা, দক্ষতার মূল্যায়ন করা এবং ভবিষ্যতের প্রশিক্ষণ এবং অন্যান্য কর্মগুলো চিহ্নিত করা, যা মার্কিন ও বাংলাদেশ বাহিনীর মধ্যে অংশীদারিত্বের সক্ষমতা বৃদ্ধি করবে।  

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat