ব্রেকিং নিউজ :
বাংলাদেশ-ভারত জেসিসি বৈঠক ১৯ জুন : পররাষ্ট্রমন্ত্রী প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির কর্মমুখী শিক্ষায় শিক্ষিত হয়ে দেশকে এগিয়ে নিতে আহবান প্রতিমন্ত্রীর কাট কপি পেস্ট বাদ দিয়ে মৌলিক গবেষণার দিকে জোর দিতে হবে : বিএসএমএমইউ উপাচার্য দারিদ্র বিমোচনে অন্তর্ভুক্তিমূলক সমাজের বিকল্প নেই : ঢাবি উপাচার্য বিএনপি দেশে বিশৃঙ্খলা সৃষ্টির অপচেষ্টা চালাচ্ছে : ওবায়দুল কাদের পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার কবরে সমাজকল্যাণ সচিবের শ্রদ্ধাঞ্জলি বিএনপি নৈরাজ্য করলে আওয়ামী লীগ প্রতিরোধ করবে :তথ্য ও সম্প্রচারমন্ত্রী জাতীয় উৎপাদনশীলতা পুরস্কার-২০২০ পাচ্ছে ২৬টি প্রতিষ্ঠান বিদ্রোহ দমনে ‘জিরো টলারেন্স’ নীতির জন্য প্রধানমন্ত্রীকে আসামের মুখ্যমন্ত্রীর ধন্যবাদ
  • আপডেট টাইম : 29/03/2022 08:07 PM
  • 82 বার পঠিত

৩৮তম বিসিএস এবং ৪২তম বিসিএস-এ মোট ৮৮৩ জনকে নন-ক্যাডার পদে নিয়োগের সুপারিশ করা হয়েছে।
৩৮তম বিসিএস-এ চূড়ান্ত পরীক্ষার ফলাফলের ভিত্তিতে নন-ক্যাডারে ৩৪৪ জনকে বিভিন্ন প্রতিষ্ঠানে নিয়োগের সুপারিশ করেছে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)।
অন্যদিকে, ৪২তম বিসিএস (বিশেষ) পরীক্ষায় এমবিবিএস শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন নন-ক্যাডার প্রথম শ্রেণির (নবম গ্রেড) পদে সুপারিশ করেছে পিএসসি। এতে ৫৩৯টি পদে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে।
আজ মঙ্গলবার এই সুপারিশ করা হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ৩৮তম বিসিএস পরীক্ষায় ক্যাডার ও নন-ক্যাডার প্রথম শ্রেণির (নবম গ্রেড) পদে সুপারিশপ্রাপ্ত না, এমন প্রার্থীদের মধ্যে নন-ক্যাডার দ্বিতীয় শ্রেণির (দশম ও ১১তম গ্রেড) পদে সুপারিশের ফল প্রকাশ করা হয়েছে।
নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা, ২০১০ এবং সংশোধিত বিধিমালা-২০১৪ অনুযায়ী ৩৮তম বিসিএস পরীক্ষায় ক্যাডার পদে এবং নন-ক্যাডার প্রথম শ্রেণির (নবম গ্রেড) পদে সুপারিশপ্রাপ্ত না, এমন প্রার্থীদের মধ্য থেকে সংশ্লিষ্ট নিয়োগবিধিতে বর্ণিত শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন দশম গ্রেডের ৩২০টি ও ১১তম গ্রেডের ২৪টি পদে নিয়োগের জন্য কমিশন ৩৪৪ জন প্রার্থীকে সাময়িকভাবে সুপারিশ করেছে।
৩৮তম বিসিএস-এর লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েও পদ স্বল্পতার কারণে ক্যাডার পদে সুপারিশপ্রাপ্ত হতে পারেননি, এমন প্রার্থীর সংখ্যা ৬ হাজার ১৭৩ জন। এরমধ্যে নন-ক্যাডার পদে সুপারিশের জন্য আবেদনকারী প্রার্থীর সংখ্যা ৫ হাজার ৩২ জন।
৩৮তম বিসিএস থেকে এ পর্যন্ত নন-ক্যাডার প্রথম শ্রেণির (নবম গ্রেড) পদে ১ হাজার ৭৬৩ জন, দ্বিতীয় শ্রেণির (দশম গ্রেড) পদে ১ হাজার ৫২২ জন এবং দ্বিতীয় শ্রেণির (১১তম গ্রেড) পদে ২৪ জনসহ মোট ৩ হাজার ৩০৯ জন প্রার্থীকে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে।
এছাড়াও অপর এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪২তম বিসিএস (বিশেষ) পরীক্ষায় ক্যাডার পদে সুপারিশপ্রাপ্ত নন, এমন প্রার্থীদের মধ্য থেকে এমবিবিএস শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন নন-ক্যাডার প্রথম শ্রেণির (নবম গ্রেড) পদে ৫৩৯টি শূন্য পদে নিয়োগের জন্য কমিশন ৫৩৯ জন প্রার্থীকে সাময়িকভাবে সুপারিশ করে।
প্রসঙ্গত, ৪২তম বিসিএস (বিশেষ) এর লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ কিন্তু পদ স্বল্পতার কারণে ক্যাডার পদে সুপারিশপ্রাপ্ত নন, এমন প্রার্থীর সংখ্যা ১ হাজার ৯১৯ জন। এর মধ্যে নন ক্যাডার পদে সুপারিশের জন্য আবেদনকারী প্রার্থীর সংখ্যা ১ হাজার ৮১৪ জন।
সুপারিশ সংক্রান্ত বিস্তারিত বিজ্ঞপ্তি কমিশনের (www.bpsc.gov.bd) এবং টেলিটক বাংলাদেশ লিমিটেড এর (http://bpsc.teletalk.com.bd) ওয়েবসাইটে পাওয়া যাবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...