ব্রেকিং নিউজ :
দীর্ঘসূত্রিতা, অপচয় ও দুর্নীতির সুযোগ সৃষ্টি করে : প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রাষ্ট্রপতির সাথে কুয়েতের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ দেশকে সমৃদ্ধির পথে নিয়ে যেতে তৈরি হও : নতুন প্রজন্মের প্রতি প্রধানমন্ত্রী বন্যার্ত মানুষের চিকিৎসা সেবায় মাঠে সিলেট মেট্রোপলিটন পুলিশ সময়োচিত সিদ্ধান্ত গ্রহণ করতে পারলে প্রতিষ্ঠান দ্রুত এগিয়ে যাবে : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী দক্ষতা অর্জনে উন্নত প্রশিক্ষণের বিকল্প নাই : বিএসএমএমইউ উপাচার্য সেবা নিতে এসে একজনও যেন বিমুখ না হন : শিক্ষামন্ত্রী টিপু হত্যা : শুটার মুসার দায় স্বীকার এসএমই খাতকে শক্তিশালী করতে সরকার সহযোগিতা দিয়ে যাবে : প্রধানমন্ত্রী প্রথম ৮ ঘন্টায় ১৫ হাজার ২০০ যানবাহন পারাপার
  • আপডেট টাইম : 27/05/2022 10:07 PM
  • 15 বার পঠিত

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম তার কবিতা ও গানের মাধ্যমে জাগিয়ে তুলেছিলেন অধিকার বঞ্চিত শোষিত মানুষকে। আমাদের স্বাধীনতা সংগ্রামে তার রণসংগীত প্রেরণা জুগিয়েছিল।
তিনি আজ বিকেলে ত্রিশালের নজরুল একাডেমি প্রাঙ্গণে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকীর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, নজরুল তার লেখনীর মাধ্যমে আমাদের বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন। নজরুলকে নিয়ে দেশ বিদেশে গবেষণা হচ্ছে। ১৯৭২ সালে ২৪ মে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কবিকে ভারত থেকে বাংলাদেশে নিয়ে এসে তার নাগরিকত্ব ও জাতীয় কবি হিসেবে স্বীকৃতি দিয়েছেন। এর মাধ্যমে বঙ্গবন্ধু এক ইতিহাস সৃষ্টি করেছেন।
প্রতিমন্ত্রী খালিদ নজরুলকে নিয়ে আরও গবেষণা চালিয়ে যাওয়ার আহবান জানিয়ে আগামী বছর ত্রিশালে জাতীয়ভাবে নজরুলের জন্মবার্ষিকী উদযাপনেরও আশ্বাস দেন।
বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাসের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ এমপি, ফখরুল ইমাম এমপি, কাজিম উদ্দিন আহমেদ এমপি, জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট মো. জহিরুল হক।
স্মারক বক্তৃতা করেন জাতীয় কবির দৌহিত্রী, বিশিষ্ট লেখক ও নজরুল গবেষক খিলখিল কাজী।
শেষে জাতীয় ও স্থানীয় পর্যায়ের শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...