ব্রেকিং নিউজ :
দীর্ঘসূত্রিতা, অপচয় ও দুর্নীতির সুযোগ সৃষ্টি করে : প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রাষ্ট্রপতির সাথে কুয়েতের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ দেশকে সমৃদ্ধির পথে নিয়ে যেতে তৈরি হও : নতুন প্রজন্মের প্রতি প্রধানমন্ত্রী বন্যার্ত মানুষের চিকিৎসা সেবায় মাঠে সিলেট মেট্রোপলিটন পুলিশ সময়োচিত সিদ্ধান্ত গ্রহণ করতে পারলে প্রতিষ্ঠান দ্রুত এগিয়ে যাবে : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী দক্ষতা অর্জনে উন্নত প্রশিক্ষণের বিকল্প নাই : বিএসএমএমইউ উপাচার্য সেবা নিতে এসে একজনও যেন বিমুখ না হন : শিক্ষামন্ত্রী টিপু হত্যা : শুটার মুসার দায় স্বীকার এসএমই খাতকে শক্তিশালী করতে সরকার সহযোগিতা দিয়ে যাবে : প্রধানমন্ত্রী প্রথম ৮ ঘন্টায় ১৫ হাজার ২০০ যানবাহন পারাপার
  • আপডেট টাইম : 28/05/2022 08:38 PM
  • 13 বার পঠিত

ভানুয়াতুর পার্লামেন্ট দেশটিতে জলবায়ু বিষয়ক জরুরি অবস্থা ঘোষণা করেছে।
দেশটির প্রধানমন্ত্রী জলবায়ুর প্রভাব মোকাবেলায় ১শ’ ২০ কোটি মার্কিন ডলারের প্রয়োজনীয়তার কথাও তুলে ধরেন।
পোর্ট ভিলায় শুক্রবার পার্লামেন্টে প্রধানমন্ত্রী বব লাফম্যান বলেন, সমুদ্র স্তরের উচ্চতা এবং দুর্যোগপূর্ন আবহাওয়া ইতোমধ্যে এই দ্বীপ রাষ্ট্রের ওপর এলোমেলো প্রভাব ফেলেছে।
তিনি এ প্রসঙ্গে গত দশকে ভয়ংকর দ’ুটি ঘূর্ণিঝড় এবং ব্যাপক খরার কথা তুলে ধরেন।
লাফম্যান বলেন, বিশ্ব ইতোমধ্যে ভীষণ উত্তপ্ত এবং অনিরাপদ হয়ে উঠেছে। ভবিষ্যতে নয়, আমরা এখনই বিপজ্জনক অবস্থায় রয়েছি।
দেশটির পার্লামেন্ট সর্বসম্মতভাবে জরুরি অবস্থা ঘোষণার এ পদক্ষেপকে সমর্থন দিয়েছে।
বিশ্বে ব্রিটেন, কানাডা ও দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় প্রতিবেশী দেশ ফিজিসহ বেশ কয়েকটি দেশ জলবায়ু বিষয়ক জরুরি অবস্থা ঘোষণা করেছে।
এদিকে ভানুয়াতুর প্রধানমন্ত্রী প্যারিস চুক্তিতে দেশটির বর্ধিত অঙ্গীকারের রূপরেখাও তুলে ধরেন। তিনি জলবায়ু পরিবর্তন, প্রশমন ও প্রভাব মোকাবেলায় ব্যয় বাবদ খসড়া প্রস্তাবে ১শ’ ২০ কোটি মার্কিন ডলারের কথাও উল্লেখ করেন।
এ সব তহবিলের অধিকাংশ অর্থায়ন দাতা দেশগুলো থেকে আসবে বলেও তিনি জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...