ব্রেকিং নিউজ :
নির্বাচনে জয়লাভ করায় পুতিনকে চীনের অভিনন্দন তথ্য কমিশনে ৮টি অভিযোগ শুনানীর মাধ্যমে নিষ্পত্তি কুমিল্লায় অবৈধ ড্রেজার মেশিনের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান ভোলায় উন্নয়ন সমন্বয় সভা অনুষ্ঠিত ই-জিপি বাস্তবায়ন সম্পর্কে জানতে তানজানিয়ার প্রতিনিধিদল ঢাকায় ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রীর সাথে আয়ারল্যান্ডের এন্টারপ্রাইজ, বাণিজ্য ও কর্মসংস্থান মন্ত্রীর বৈঠক বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার সাধ্য কারো নেই : ওবায়দুল কাদের আত্মতুষ্টি নয়, আগামী পাঁচ বছর দেশ পাহারা দেবো : পররাষ্ট্রমন্ত্রী সহকারী শিক্ষক নিয়োগে তৃতীয় ধাপের পরীক্ষা ২৯ মার্চ
  • প্রকাশিত : ২০২২-০৫-২২
  • ২৫৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

 মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির  সভায় দেশে বিয়ে-বিচ্ছেদের সংখ্যা কমানো ও নারীর প্রতি সহিংসতা রোধে কর্মজীবী দম্পতি নিয়ে এলাকাভিত্তিক প্রকল্প আকারে  বিশ্লেষণধর্মী কাজ করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি মেহের আফরোজের সভাপতিত্বে সংসদ ভবনে আজ অনুষ্ঠিত সভায়  এ সুপারিশ করা হয়।
কমিটির সদস্য ফজিলাতুন নেসা, শবনম জাহান, লুৎফুন নেসা খান, সাহাদারা মান্নান এবং কানিজ ফাতেমা আহমেদ সভায় অংশগ্রহণ করেন।
সভায় নারীর অধিকতর ক্ষমতায়নের জন্য পরিচালিত (আইজিএ) প্রকল্পসহ অন্যান্য যে প্রকল্পগুলো চলমান সেগুলো সম্পর্কে বিশদ আলোচনা করা হয়। এছাড়া  গত সভার সিদ্ধান্তসমূহ বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়।
সভায় দেশের বিভিন্ন স্থানে নির্মিত কর্মজীবী মহিলা হোস্টেলগুলোর ভাড়ায় পরিচালনার ক্ষেত্রে এলাকাভিত্তিক (পাহাড়ী এলাকা, নদীভাঙ্গন এলাকা, কলকারখানা ও জনসংখ্যা মোতাবেক) আংশিক পরিবর্তনক্রমে নীতিমালা প্রণয়নের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।
হালুয়াঘাট পরিচালিত জয়িতার নীতিমালার আদলে গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলায় নারী উদ্যোক্তাদের পরিচালনায় মহিলা বিপনী কেন্দ্র (জয়িতা-কালিগঞ্জ) শীর্ষক কর্মসূচির নীতিমালা প্রণয়ন করে তা আগামী জুন-জুলাই-২০২২ এ উদ্বোধনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি কর্তৃক মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।
নারীর ক্ষমতায়ন ও দক্ষতা বৃদ্ধিকারী (আইজিএ) প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষিত নারীদের ডেটাবেজ ও প্রশিক্ষনের কাঙ্খিত ফলাফলের ডেটাবেজ তৈরির সুপারিশ করা হয়। এছাড়া প্রকল্পটি যেন বাল্যবিয়ে নিরোধে অবদান রাখে সে বিষয়ে প্রেেয়াজনীয় পদক্ষেপ গ্রহণসহ প্রল্পটির মেয়াদ বৃদ্ধির সুপারিশ করা হয়।
সভায় বছরের শুরুতে এলাকাভিত্তিক বরাদ্দকৃত সেলাই মেশিন প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।
নারীর অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক ক্ষমতায়নে অগ্রণী ভূমিকা পালনকারী প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসকে স্মরণীয় করে রাখতে সভার শুরুতে তাঁর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করা হয়।
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ও মহিলা বিষয়ক অধিদপ্তরসহ সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায়  উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat