ব্রেকিং নিউজ :
নির্বাচনে জয়লাভ করায় পুতিনকে চীনের অভিনন্দন তথ্য কমিশনে ৮টি অভিযোগ শুনানীর মাধ্যমে নিষ্পত্তি কুমিল্লায় অবৈধ ড্রেজার মেশিনের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান ভোলায় উন্নয়ন সমন্বয় সভা অনুষ্ঠিত ই-জিপি বাস্তবায়ন সম্পর্কে জানতে তানজানিয়ার প্রতিনিধিদল ঢাকায় ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রীর সাথে আয়ারল্যান্ডের এন্টারপ্রাইজ, বাণিজ্য ও কর্মসংস্থান মন্ত্রীর বৈঠক বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার সাধ্য কারো নেই : ওবায়দুল কাদের আত্মতুষ্টি নয়, আগামী পাঁচ বছর দেশ পাহারা দেবো : পররাষ্ট্রমন্ত্রী সহকারী শিক্ষক নিয়োগে তৃতীয় ধাপের পরীক্ষা ২৯ মার্চ
  • প্রকাশিত : ২০২২-০৫-২২
  • ৩৪৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

দেশের প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং দ্য ব্রিটিশ কাউন্সিলের সহ প্রচেষ্টায় ‘ট্রেইনিং অব মাস্টার ট্রেইনার্স ইন ইংলিশ (টিএমটিই)’ প্রকল্পের অধীনে সম্প্রতি আয়োজিত হয়েছে প্রাথমিক শিক্ষকদের তৃতীয় কোহর্টের গ্র্যাজুয়েশন অনুষ্ঠান।
এ বছর তৃতীয় বারের মতো এই গ্র্যাজুয়েশন অনুষ্ঠানের আয়োজন করা হলো। ঢাকা, গাজীপুর, শেরপুর, যশোর, বরিশাল, গোপালগঞ্জ, রংপুর, দিনাজপুর, রাজশাহী এবং মৌলভীবাজারের প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট (পিটিআই)’তে এই আয়োজন সম্পন্ন করা হয়। ঢাকা পিটিআইতে অনুষ্ঠিত গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)’র মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম।
প্রশিক্ষণপ্রাপ্ত এই শিক্ষকরা হচ্ছেন তৃতীয় গ্রুপের অন্তর্ভুক্ত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, যারা গত ১৩ ফেব্রুয়ারি থেকে তাদের ১৪ সপ্তাহের পেশাদার দক্ষতা অর্জনের পথচলা শুরু করেন। কয়েক মাসব্যাপী কঠোর পরিশ্রমের স্বীকৃতিস্বরূপ গত ১৯ মে তাদেরকে সনদ প্রদান করা হয়।
উল্লেখ্য যে, টিএমটিই মূলত প্রাথমিক বিদ্যালয়ের ২,০০০ এর বেশি শিক্ষককে বিভিন্ন গ্রুপে ভাগ করে ইংরেজি ভাষার দক্ষতা বৃদ্ধি ও শিক্ষা প্রদান সংক্রান্ত প্রশিক্ষণ প্রদানের এক বৃহদায়তন প্রকল্প। এবারের কোহর্টে দশটি জেলা থেকে চারশর ও বেশি প্রাথমিক শিক্ষককে প্রশিক্ষণ দিয়েছে ব্রিটিশ কাউন্সিল, যারা দেশজুড়ে নিজেদের কর্মক্ষেত্রে উন্নত ও মানসম্পন্ন ইংরেজি শিক্ষা প্রদান করবেন বলে প্রত্যাশা রয়েছে।
ব্রিটিশ কাউন্সিল এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর উভয়ই এই প্রকল্পের ব্যাপারে বেশ আশাবাদী। বিদ্যমান শিক্ষাদান পদ্ধতি উন্নয়নের লক্ষ্যে প্রাথমিক শিক্ষকদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানে এই দুইয়ের তত্ত্বাবধানে আগামী বছর সারাদেশের অন্যান্য আরও পিটিআই-তে এই কার্যক্রম পরিচালনা করবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat