ব্রেকিং নিউজ :
শিপ রিসাইক্লিং শিল্পে কমপ্লায়েন্স নিশ্চিতকরণে শিল্প সচিব ও যুক্তরাজ্যে নিযুক্ত হাইকমিশনারের আলোচনা বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের ৫০ বছরে বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো : রেহমান সোবহান শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব সরকারের বিবেচনাধীন বোতলজাত সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, খোলা তেল কমেছে ২ টাকা বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী শপথ নিলেন পিএসসি’র সদস্য প্রদীপ কুমার পাণ্ডে কিমিচের একমাত্র গোলে আর্সেনালকে পরাজিত করে সেমিফাইনালে বায়ার্ন সরকার প্রাকৃতিক সম্পদের হিসাব প্রণয়নের উদ্যোগ নিয়েছে : পরিবেশমন্ত্রী জাতির পিতার সমাধিতে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যানের শ্রদ্ধা
  • প্রকাশিত : ২০২২-০৫-২২
  • ৫০৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় বিদ্যুৎ আমদানির পাশাপাশি দেশে নদীর স্থির পানি ও সমুদ্রের পানি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনে গবেষণা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খানের সভাপতিত্বে আজ  সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা  হয়।  
কমিটির সদস্য  মোঃ আবু জাহির, মোঃ নূরুল ইসলাম তালুকদার, মোঃ আছলাম হোসেন সওদাগর, মোছাঃ খালেদা খানম এবং নার্গিস রহমান  সভায় অংশগ্রহণ করেন।
সভায় কমিটির ২৪তম বৈঠকের কার্যবিবরণী নিশ্চিত করে এবং ২৪তম বৈঠকে গৃহীত সিদ্ধান্তসমূহ সরকারি বিদ্যুৎ উৎপাদন কোম্পানিগুলোর বিগত ৩ (তিন) বছরের অডিট রিপোর্টসহ আয়-ব্যয় ও লাভ-ক্ষতির তুলনামূলক চিত্র নিয়ে আলোচনা করা হয়। এছাড়া  ইভি যানবাহনের জন্য চার্জিং স্টেশন নির্মাণ পলিসি দ্রুত প্রণয়ন এবং ইভি যানবাহনের উপকারিতার বিষয়টি চার্ট আকারে প্রস্তুত করে সচেতনতা বৃদ্ধি করা, এবং  প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী মিনিগ্রীড এলাকার গ্রাহকগণ যাতে গ্রীড এলাকার গ্রাহকের ন্যায় সমমূল্যে বিদ্যুৎ সুবিধা পায় সে বিষয়ে অগ্রগতি সম্পর্কে বিস্তাারিতভাবে উপস্থাপন করা হয়।
নেপাল ও ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি প্রক্রিয়ার সর্বশেষ অগ্রগতি সম্পর্কে এবং বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল (বিইপিআরসি) এর কার্যক্রম ও বিদ্যুৎ ব্যবস্থাপনায় এর ভূমিকা সম্পর্কে  সভায়  আলোচনা করা হয়।
সভায় প্রতিটি চলমান প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে রিপোর্ট প্রতি বৈঠকে উপস্থাপনসহ প্রকল্প সমাপ্তিতে প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতির সর্বশেষ রিপোর্ট বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির নিকট উপস্থাপনের সুপারিশ করা হয়। 
বিদুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের সচিবসহ মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন সংস্থার প্রধানগণ এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায়  উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat