ব্রেকিং নিউজ :
নির্বাচনে জয়লাভ করায় পুতিনকে চীনের অভিনন্দন তথ্য কমিশনে ৮টি অভিযোগ শুনানীর মাধ্যমে নিষ্পত্তি কুমিল্লায় অবৈধ ড্রেজার মেশিনের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান ভোলায় উন্নয়ন সমন্বয় সভা অনুষ্ঠিত ই-জিপি বাস্তবায়ন সম্পর্কে জানতে তানজানিয়ার প্রতিনিধিদল ঢাকায় ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রীর সাথে আয়ারল্যান্ডের এন্টারপ্রাইজ, বাণিজ্য ও কর্মসংস্থান মন্ত্রীর বৈঠক বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার সাধ্য কারো নেই : ওবায়দুল কাদের আত্মতুষ্টি নয়, আগামী পাঁচ বছর দেশ পাহারা দেবো : পররাষ্ট্রমন্ত্রী সহকারী শিক্ষক নিয়োগে তৃতীয় ধাপের পরীক্ষা ২৯ মার্চ
  • প্রকাশিত : ২০২২-০৫-২৩
  • ৫৯২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আজ মুসলিম উম্মাহর গৌরবময় অতীত থেকে অনুপ্রেরণা নিয়ে মানবজাতির আর্থ-সামাজিক উন্নয়নে নিরলসভাবে কাজ করার জন্য আইইউটি গ্র্যাজুয়েটদের প্রতি আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, বিশ্বকে জানিয়ে দিন যে, মুসলমানরা এখনও জ্ঞানের মশাল বহন করতে পারেএ 
গাজীপুরে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) ৩৪তম সমাবর্তনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশন (ওআইসি) এর অর্থায়নে পরিচালিত আইইউটি’র মূল উদ্দেশ্য হচ্ছে ওআইসি সদস্য রাষ্ট্রগুলোর মানবসম্পদ উন্নয়নে বিশেষ করে প্রকৌশল, প্রযুক্তি এবং কারিগরি শিক্ষার ক্ষেত্রে অবদান রাখা। 
ড. মোমেন ইসলামের গৌরবোজ্জ্বল দিনগুলোর কথা স্মরণ করে বলেন, ইসলামী স্বর্ণযুগে বিজ্ঞান, শিল্প ও সাহিত্যে মুসলিম পন্ডিতের উল্লেখযোগ্য অবদান আধুনিক সভ্যতার পথ প্রশস্ত করেছে।
কিছু পশ্চিমা মিডিয়া প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, আমরা সন্ত্রাসবাদী ও ধর্মান্ধ নই যেভাবে মিডিয়ার মাধ্যমে ইসলামফোবিয়ার ঢেউ সম্প্রতি আমাদেরকে চিত্রিত করেছে।
তিনি ‘বর্তমান পক্ষপাতদুষ্ট এবং সংকীর্ণভাবে তুলে ধরার প্রয়াস’ থেকে ভিন্ন এবং বস্তুনিষ্ঠভাবে খ্যাতিসম্পন্ন একটি আন্তর্জাতিক মিডিয়া তৈরি করার জন্য মুসলিম উম্মাহর নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানান।
ড. মোমেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন, যার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ ১৯৭৪ সালে ওআইসিতে যোগদান করে।
তিনি করোনভাইরাস মহামারী সত্ত্বেও তাদের শিক্ষাবর্ষ সফলভাবে সমাপ্ত করার জন্য আইইউটি কর্তৃপক্ষকে অভিনন্দন জানান এবং ওআইটি’র জন্য বাংলাদেশ সরকারের অব্যাহত সহযোগিতা ও সহায়তার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।
পররাষ্ট্রমন্ত্রী ডক্টরেট শিক্ষার্থীদের হাতে সার্টিফিকেট এবং নিজ নিজ ক্ষেত্রে দক্ষতা অর্জনকারী শিক্ষার্থীদের ওআইসি ও আইইউটি স্বর্ণপদক তুলে দেন।
সমাবর্তন অনুষ্ঠানে কৃষিমন্ত্রী ড. মুহাম্মদ আবদুর রাজ্জাক, আইইউটির ভাইস-চ্যান্সেলর, ওআইসি মহাসচিবের কার্যালয়ের সফররত প্রতিনিধি দল, কূটনৈতিক কোরের সদস্যবৃন্দ এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।
আইইউটি ওআইসি সদস্য দেশগুলো থেকে সরাসরি আর্থিক অনুদান পায় এবং এর ছাত্রদের বৃত্তি প্রদান করে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat