ব্রেকিং নিউজ :
নির্বাচনে জয়লাভ করায় পুতিনকে চীনের অভিনন্দন তথ্য কমিশনে ৮টি অভিযোগ শুনানীর মাধ্যমে নিষ্পত্তি কুমিল্লায় অবৈধ ড্রেজার মেশিনের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান ভোলায় উন্নয়ন সমন্বয় সভা অনুষ্ঠিত ই-জিপি বাস্তবায়ন সম্পর্কে জানতে তানজানিয়ার প্রতিনিধিদল ঢাকায় ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রীর সাথে আয়ারল্যান্ডের এন্টারপ্রাইজ, বাণিজ্য ও কর্মসংস্থান মন্ত্রীর বৈঠক বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার সাধ্য কারো নেই : ওবায়দুল কাদের আত্মতুষ্টি নয়, আগামী পাঁচ বছর দেশ পাহারা দেবো : পররাষ্ট্রমন্ত্রী সহকারী শিক্ষক নিয়োগে তৃতীয় ধাপের পরীক্ষা ২৯ মার্চ
  • প্রকাশিত : ২০২২-০৫-২৩
  • ৩৪৪ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, সুনির্দিষ্ট নীতিমালার আওতায় সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে হবে। 
বাহ্যিক নিরাপত্তার পাশাপাশি সাইবার নিরাপত্তার ক্ষেত্রেও প্রটোকল দ্রুত করা অপরিহার্য উল্লেখ করে তিনি বলেন, সাইবার নিরাপত্তা সম্পর্কে ব্যাপক সচেতনতা বৃদ্ধি করাও আবশ্যক।
প্রতিমন্ত্রী আজ সোমবার রাজধানীতে ‘বিদ্যুৎ ভবনে’ বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইনস্টিটিউট (বিপিএমআই) আয়োজিত ‘সাইবার সিকিউরিটি ইন পাওয়ার সেক্টর: পলিসি এন্ড অপারেশনাল পারসপেকটিভ’ শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। 
তিনি বলেন, বিদ্যুৎ খাতে তথ্যপ্রযুক্তির ব্যবহার উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। সিস্টেম অটোমেশনের বিভিন্ন ডিভাইসকে অনলাইন কমিউনিকেশনের আওতায় রাখতে হয়। তাই সাইবার হুমকির সম্ভাবনাও বাড়ছে। প্রতিমন্ত্রী বলেন, অপ্রত্যাশিত এই চ্যালেঞ্জ মোকাবিলা করতে ‘আমাদের সচেতন হওয়ার পাশাপাশি দক্ষতা অর্জন করতে হবে’।
নসরুল হামিদ বলেন, সাইবার নিরাপত্তা হুমকির আগাম সতর্কতা, ঝুঁকি ব্যবস্থাপনা এবং নিরাপত্তা হুমকি মোকাবিলা, সেবা সুরক্ষা, তথ্য পরিকাঠামোর সুরক্ষা এবং সাইবার সাপ্ল¬াই চেইন ঝুঁকি হ্রাস, সাইবার সিকিউরিটিতে গবেষণা ও উন্নয়নকে উৎসাহিত করা প্রয়োজন। এছাড়া সাইবার নিরাপত্তার ক্ষেত্রে মানবসম্পদ উন্নয়নে প্রাতিষ্ঠানিকভাবে আরো কাজ করতে হবে বলেও তিনি উল্লেখ করেন।
এ সেমিনারে ‘ফানডামেন্টাল ফিচারস অব সাইবার সিকিউরিটি’ বিষয়ে কুয়েট’র প্রফেসর ড. কাজী মো. রকিবুল আলম, ‘স্কোপ, নেসেসিটি এন্ড পলিসিস অব সাইবার সিকিউরিটি ইন পাওয়ার সেক্টর’ বিষয়ে ডেসকো’র ব্যবস্থাপনা পরিচালক মো. কাওসার আমীর আলী এবং ‘সাইবার সিকিউরিটি ইন পাওয়ার সেক্টর: সাইবার থ্রেটস,ডিজাইন,ইমপ্লিমেনটেশন এন্ড মনিটরিং ডিফেনসিভ জিরো ট্রাস্ট আরকিটেকচার বিষয়ে মাইক্রোসপ্ট’র প্রধান তথ্য-নিরাপত্তা কর্মকর্তা মো. মুসফিকুর রহমান প্রবন্ধ উপস্থাপন করেন।
বিপিএমআই’র রেক্টর মো. মহসিন চৌধুরীর সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান বক্তৃতা করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat