ব্রেকিং নিউজ :
গাজার জন্য জরুরি ত্রাণ পৌঁছে দিতে ইসরাইলকে নির্দেশ বিশ্বের সর্বোচ্চ আদালতের জাপান বাংলাদেশকে ২,২৯৪ মিলিয়ন জাপানি ইয়েন দেবে; চুক্তি স্বাক্ষর চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক ময়মনসিংহের ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ শরীয়তপুরে জাতীয় শুদ্ধাচার কর্ম পরিকল্পনা কৌশল বাস্তবায়ন বিষয়ক মতবিনিময় ভুটানের রাজার আমন্ত্রণে ভুটানে যাচ্ছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির
  • প্রকাশিত : ২০২২-০৫-৩০
  • ৫০৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বিশ্বের এক নম্বর খেলোয়াড় নোভাক জকোভিচের বিপক্ষে ফ্রেঞ্চ ওপেনের হাই ভোল্টেজ কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছেন রাফায়েল নাদাল। 
শেষ ১৬’তে গতকাল পাঁচ সেটের কঠিন লড়াইয়ের পর নাদাল কানাডিয়ান ফেলিক্স অগার-আলিয়াসিমেকে ৩-৬, ৬-৩, ৬-২, ৩-৬, ৬-৩ গেমে পরাজিত করে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছেন। চার ঘন্টা ২১ মিনিটের এই লড়াইয়ে শেষ পর্যন্ত জয়ী হয়েছেন ১৩বারের চ্যাম্পিয়ন নাদাল। প্যারিসের ১৭ বছরের ১১১ ম্যাচের ক্যারিয়ারে এনিয়ে মাত্র তৃতীয়বার নাদাল পাঁচ সেটের ম্যাচ খেলতে বাধ্য হলেন। 
রোলা গাঁরোতে এনিয়ে ১০ম বারের মত একে অপরের মোকাবেলা করতে যাচ্ছেন দুই চির প্রতিদ্বন্দ্বী নাদাল-জকোভিচ। ২০০৬ সালের পর সব মিলিয়ে এই লড়াই হবে দুজনের ৫৯তম ম্যাচ। 
বর্তমান চ্যাম্পিয়ন জকোভিচের বিপক্ষে এবার একটু আগে ভাগেই মিলিত হবার এই ম্যাচটি নিয়ে নাদাল বলেছেন, ‘আমরা একে অপরকে খুব ভালভাবেই চিনি। আমাদের এনিয়ে অনেক ইতিহাস আছে। শুধুমাত্র একটি কথাই বলতে চাই আমি ম্যাচটি নিয়ে মনোযোগী হতে চাই। শেষ পর্যন্ত নিজের সেরাটা দিয়ে লড়াই চালিয়ে যাবার চেষ্টা করবো।’
প্যারিসের নাদালের বিপক্ষে তিনটি পরাজয়ের দুটিই হয়েছে জকোভিচের কাছে। এর মধ্যে একটি ২০১৫ সালের কোয়ার্টার ফাইনালে, অপরটি গত বছর সেমিফাইনালে। 
কানাডিয়ান অগার-আলিয়াসিমের প্রশংসা করে কাল ম্যাচ শেষে নাদাল বলেছেন, ‘সে বিশে^র অন্যতম সেরা একজন খেলোয়াড়। তার বয়স কম। গতি ও শক্তি দিয়ে সে অনেককেই পরাস্ত করতে সক্ষম।’
এবার নিয়ে ১৬বারের মত প্যারিসে স্প্যানিশ তারকা নাদাল শেষ আট নিশ্চিত করলেন। 
রোববারের ম্যাচে নবম র‌্যাঙ্কধারী অগার-আলিয়াসিমে প্রথম সেটে ৩-১ ব্যবধানে এগিয়ে যান। এরপর তিনটি ব্রেক পয়েন্ট রক্ষা কওে ৪-১’এ লিড নেন। সপ্তম ম্যাচে নাদাল একটি ব্রেক পয়েন্ট নেন। কিন্তু ২১ বছর বয়সী প্রথম সেটটি জয় করতে আর কোন ভুল করেননি। দ্বিতীয় সেটে অগার-আলিয়াসেমির দুটি বাজে ফোরহ্যান্ডের কারনে ৩৫ বছর বয়সী নাদালের দরজা খুলে যায়। দ্বিতীয় ও তৃতীয় সেট সহজেই জয়ী হয়ে নাদাল এগিয়ে যেতে থাকেন। এরপর দারুন এক ম্যাচ দিয়ে অগার-আলিয়াসিমে চতুর্থ সেটটি নিজের করে নেন। ফাইনাল শেষে নাদাল ষষ্ঠ গেমে ব্রেক পয়েন্ট নিশ্চিত করে ৫-৩’এ এগিয়ে যান। এরপর রোলা গাঁরোতে ১০৯তম জয় তুলে নিয়ে আর কোন ভুল করেননি নাদাল। 
এদিকে শেষ ১৬’র লড়াইয়ে আর্জেন্টিনার ১৫তম বাছাই দিয়েগো শুয়ার্টজম্যানকে ৬-১, ৬-৩, ৬-৩ গেমের সরাসরি সেটে পরাজিত করে শেষ আট নিশ্চিত করেছেন বর্তমান চ্যাম্পিয়ন জকোভিচ। 
প্রথমদিন থেকে দারুনভাবে এগিয়ে যাওয়া জকোভিচ এ পর্যন্ত এবারের আসরে কোন সেটে পরাজিত হননি। চলতি মাসের শুরুতেই রোমে ইতালিয়ান ওপেনের শিরোপা জয়ের টুর্নামেন্টেও তিনি কোন সেটে পরাজিত হননি। 
শেষ ১৬’র আরেক ম্যাচে স্প্যানিশ বাছাই বারনাবে জাপাটা মিরালেসকে ৭-৬ (১৩/১১), ৭-৫, ৬-৩ গেমে পরাজিত করে শেষ আট নিশ্চিত করেছেন আলেক্সান্দার জেভরেভ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat