ব্রেকিং নিউজ :
কুমিল্লা টাউন হল মাঠে আগামীকাল শিব নারায়ন দাশের প্রতি শেষ শ্রদ্ধা নীলফামারীতে ৩ হাজার ১৭০ জন চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ রবীন্দ্রনাথ বর্তমানে বিশ্বে আরো বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে : অর্থ প্রতিমন্ত্রী নাসুম-ইমরুল নৈপুন্যে ডিপিএলে অষ্টম জয় মোহামেডানের টাঙ্গাইলে সম্প্রসারিত হয়েছে আদা ও হলুদ চাষের জমি গোপালগঞ্জে ৬ হাজার ৭২০ হেক্টর জমিতে বোনা আমন আবাদের লক্ষ্যমাত্রা হালদা থেকে বালু উত্তোলন, ৪ জনের কারাদন্ড নড়াইলে বরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প চট্টগ্রামে আন্তর্জাতিক উইম্যান এসএমই এক্সপো শুরু হচ্ছে খেলাধুলায় অংশগ্রহণ শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী
  • প্রকাশিত : ২০২২-০৬-১২
  • ৭০০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

সমাজকল্যান মন্ত্রনালয়ের সমাজসেবা অধিদপ্তরের অধীনে ৮০টি শহর সমাজসেবা কার্যালয় রয়েছে। এমনি একটি কার্যালয়, রাজধানী ঢাকার শহর সেবা কার্যালয়-৪ আজ এক সেমিনারের আয়োজন করে। ‘ক্ষুদ্রঋণের সুষ্ঠু ব্যবহার ও দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কার্যক্রমের মানোন্নয়নে করনীয়’ শীর্ষক এই সেমনারে বক্তারা বলেন, এসব কার্যালয় দেশের বিভিন্ন শহরে প্রান্তিক মানুষের কল্যানে কাজ করছে। গ্রামের তুলনায় শহরের সমস্যা কিছুটা ভিন্ন উল্লেখ করে তারা বলেন, শহরে চ্যালেঞ্জ অনেক বেশি। শহরের প্রান্তিক মানুষের সংখ্যাটাও তুলনামুলক বেশি। তবে ক্ষুদ্রঋণের মাধ্যমে সরকার এই প্রান্তিক মানুষের সমস্যা সমাধানে সর্বাত্মক চেষ্টা করছে।
আজ সকালে বাসাবো ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহার এর হলরুমে আয়োজিত এই সেমিনারের প্রধান অতিথি ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা সুয়ে মেন জো। তিনি বলেন, ভাতা দেয়া হয় বেঁচে থাকার জন্য, অপরদিকে ক্ষুদ্র ্রঋণ প্রদান করা হয়- স্বাবলম্বী হওয়ার জন্য। তিনি সকলকে সতর্ক করে দিয়ে বলেন, ঋণের অর্থে কেউ মুরগী পোলাও খাবেন না। সরকারী সহায়তার পাশপাশি বেসরকারী উদ্যোগে এদেশের শতভাগ মানুষ একদিন স্বাবলম্বী হবে। সরকার সামাজিক নিরাপত্তা খাতের বিভিন্ন কর্মসূচিতে যে ভাতা প্রদান করছে, তার পরিমান খুব বেশী না হলেও যারা এর আওতায় আছেন, তারা স্বল্প সময়ের জন্য হলেও নিজেদের আত্মনির্ভরশীল মনে করেন।
শহর সমাজসেবা কার্যালয় ৪ এর কর্মকর্তা শাহিনা আক্তার সুইটির সভাপতিত্বে সেমিনারে শহর সমাজসেবা উন্নয়ন কার্যক্রম(ইউসিডি) কার্যক্রমের বিভিন্ন তথ্য উপস্থাপন করেন- উপ-পরিচালক মোহাম্মদ নাসির উদ্দিন। পাশাপাশি তিনি সমাজসেবা মন্ত্রনালয়ের ক্ষুদ্রঋণ এবং দক্ষতা উন্নয়নে বিভিন্ন কার্যক্রমের উপযোগীতার ব্যখ্যা করেন। তিনি বলেন, এদেশে ক্ষুদ্র্রঋণ কার্যক্রমের জন্য কেউ কেউ নোবেল পুরস্কারে ভুষিত হলেও দেশ স্বাধীন হওয়ার পর, জাতির জনক বঙ্গবন্ধু এ কর্মসূচীর সূচনা করেন। বর্তমানে দেশে ৮০টি শহর সমাজসেবা কার্যালয়ে ৮০ টি দক্ষতা উন্নয়ন প্রশিক্ষন কেন্দ্র রয়েছে।
সেমিনারে আরো বক্তব্য রাখেন ঢাকা জেলা সমাজসেবা কার্যালয়ের উপ পরিচালক মো: রকনুল হক। তিনি বলেন, ক্ষুদ্র ক্ষুদ্র প্রকল্পের মাধ্যমেই একসময়ে জনসংখ্যার ভারে জর্জরিত চীন আজ বিশ্বের অন্যতম শক্তিশালী অর্থনীতির দেশ। পাশাপাশি তিনি দেশের বিভিন্ন প্রতিষ্ঠিত শিল্প মালিকদের উদাহারন তুলে ধরেন যারা এক সময় অতি ক্ষুদ্র পর্যায়ে শুরু করেছেন।
সেমিনারে আরো বক্তব্য রাখেন সমাজসেবা অধিদপ্তর ঢাকার সহকারী পরিচালক মোস্তাফিজুর রহমান হেলাল ও বিভাগীয় সমাজসেবা কার্যালয় ঢাকা এর সহকারী পরিচালক আব্দুল জব্বার।
অনুষ্ঠানের শুরুতে এক নজরে শহর সমাজসেবা কার্যালয়-৪ এর বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন সমাজসেবা অফিসার শাহিনা আক্তার সুইটি। সেমিনারে বিভিন্ন শ্রেনী ও পেশার মানুষের পাশপাশি স্থানীয় প্রশাসন, তৃতীয় লিংগ, এনজিও প্রতিনিধি এবং ক্ষুদ্র ্রঋণ গ্রহীতারা ও উপকারভোগীরা অংশ নেন।
অংশগ্রহনকারীদের পক্ষ থেকে বিভিন্ন ভাতার পরিমান বৃদ্ধির জন্য আবেদন জানানো হয়, তার পরিপ্রেক্ষিতে বক্তারা বলেন, এক সময় বয়স্ক ভাতার পরিমান একশত টাকা থাকলেও, তা এখন পাঁচশত টাকা করা হয়েছে। করোনা পরবর্তী বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি অনেকটাই অস্থিতিশীল। এছাড়া ইউরোপে যুদ্ধের ফলে ঝুঁকি অনেক বেড়েছে। পরিস্থিতির উন্নতি হলে বিভিন্ন পর্যায়ে ভাতার পরিমান আরো বাড়বে বলে বক্তারা উল্লেখ করেন। এছাড়া সরকার বর্তমান বাজেটে প্রতিবন্ধী ভাতা সাতশ পঞ্চাশ টাকা থেকে বাড়িয়ে আটশত পঞ্চাশ করার প্রস্তাব দিয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat