ব্রেকিং নিউজ :
সুনামগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্থদের আর্থিক সহায়তা প্রদান টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী বিএনপি পরিকল্পিতভাবে দেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চায় : ওবায়দুল কাদের হারিকেন ধরা বিএনপিকে হয়তো হারিকেন দিয়েও খুঁজে পাওয়া যাবে না : তথ্যমন্ত্রী মরগানের অধীনে খেলবেন মাশরাফি দেশে গত ২৪ ঘন্টায় করোনায় ২ জনের মৃত্যু বিদ্যুৎ সাশ্রয়ে শিক্ষা প্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দু’দিন করার কথা ভাবা হচ্ছে : শিক্ষামন্ত্রী বৈশ্বিক মন্দায় বাংলাদেশের মানুষ অনেক ভালো আছে : পররাষ্ট্রমন্ত্রী ডাক ব্যবস্থা পুরো ডিজিটাল করা হচ্ছে : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী আগামীতে সিলেট থেকে সরাসরি ফ্লাইট নিউইয়র্কে যাবে : বিমান প্রতিমন্ত্রী
  • আপডেট টাইম : 02/08/2022 08:46 PM
  • 9 বার পঠিত

বাংলা একাডেমি শোকের মাসে ‘শোক থেকে শক্তি, শক্তি থেকে জাগরণ,জাগরণ থেকে সোনার বাংলা’ শিরোনামে ১০ দিনব্যাপী আলোচনা অনুষ্ঠানের দ্বিতীয় দিনে বঙ্গবন্ধুর তিনটি জীবনীগ্রন্থ নিয়ে আলোচনা করা হয়।
আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোকদিবস স্মরণে অনলাইনে একাডেমি থেকে প্রকাশিত সংগ্রামী নায়ক বঙ্গবন্ধু:আসাদ চৌধুরী,বঙ্গবন্ধুর জীবনকথা:সুব্রত বড়–য়া এবং জাতির পিতা বঙ্গবন্ধু: শাহ্জাহান কিবরিয়া-বিষয়ে আলোচনার আয়োজন করা হয়।
অনুষ্ঠানে বাংলা একাডেমি প্রকাশিত বঙ্গবন্ধুর তিনটি জীবনীগ্রন্থ আলোচনায় অংশ নেন বাংলা একাডেমির উপ-পরিচালক,লেখক-গবেষক ড. আমিনুর রহমান সুলতান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন।
অনুষ্ঠানে সূচনা বক্তৃতা করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।
তিনি বলেন,বাংলা একাডেমি বঙ্গবন্ধুর স্মৃতি ও স্বপ্নকে ধারণ করে বাঙালির সাংস্কৃতিক অগ্রসরমানতার প্রতীক হিসেবে বিশ্বসভায় মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। মহান মুক্তিযুদ্ধে জয়লাভের পর স্বাধীন বাংলাদেশে বাংলা একাডেমিই প্রথম বঙ্গবন্ধু-গবেষণার সূত্রপাত করে।
তিনি আরো বলেন, তারই ধারাবাহিকতায় একাডেমি প্রকাশ করেছে লেখক বঙ্গবন্ধুর দু’টো মহাগ্রন্থ কারাগারের রোজনামচা এবং আমার দেখা নয়াচীন। একই সঙ্গে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে বাংলা একাডেমিতে প্রকাশিত এবং প্রকাশমান বঙ্গবন্ধু বিষয়ক ১০০টি নতুন বই বঙ্গবন্ধু-চর্চায় নতুন মাত্রিকতা যোগ করবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...