ব্রেকিং নিউজ :
সুনামগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্থদের আর্থিক সহায়তা প্রদান টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী বিএনপি পরিকল্পিতভাবে দেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চায় : ওবায়দুল কাদের হারিকেন ধরা বিএনপিকে হয়তো হারিকেন দিয়েও খুঁজে পাওয়া যাবে না : তথ্যমন্ত্রী মরগানের অধীনে খেলবেন মাশরাফি দেশে গত ২৪ ঘন্টায় করোনায় ২ জনের মৃত্যু বিদ্যুৎ সাশ্রয়ে শিক্ষা প্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দু’দিন করার কথা ভাবা হচ্ছে : শিক্ষামন্ত্রী বৈশ্বিক মন্দায় বাংলাদেশের মানুষ অনেক ভালো আছে : পররাষ্ট্রমন্ত্রী ডাক ব্যবস্থা পুরো ডিজিটাল করা হচ্ছে : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী আগামীতে সিলেট থেকে সরাসরি ফ্লাইট নিউইয়র্কে যাবে : বিমান প্রতিমন্ত্রী
  • আপডেট টাইম : 04/08/2022 09:19 PM
  • 8 বার পঠিত

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) জয়পুরহাট জোনাল অফিস জেলায় ২০২১-২০২২ অর্থ বছরে কৃষি ও অকৃষি খাতে ১৮২ কোটি ২৬ লাখ টাকা ঋণ বিতরণ করেছে। যার শতকরা অর্জন হচ্ছে ১০৯ ভাগ।
রাকাব সূত্র জানায়, ২০২১-২০২২ অর্থ বছরে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ১৬৭ কোটি ৮০ লাখ টাকা। বিতরণ করা হয় ১৮২ কোটি ২৬ লাখ টাকা। ঋণ বিতরণের শতকরা হার হচ্ছে ১০৯ ভাগ। খাত ভিত্তিক ঋণ বিতরণের মধ্যে রয়েছে শস্য বা ফসলী ঋণ খাতে ৪০ কোটি ১৭ লাখ, মৎস্য সম্পদ ঋণ খাতে ৯ কোটি ৯৫ লাখ, প্রাণি সম্পদ ঋণ খাতে ২৭ লাখ ৮৪ লাখ, ক্ষুদ্র ও মাঝারী শিল্প ঋণ খাতে ৪০ কোটি ৩৮ লাখ, দারিদ্র বিমোচন খাতে ৬ কোটি ৮৯ লাখ, ক্যাশ ক্রেডিট (সিসি) খাতে ৪৬ কোটি ১৬ লাখ ও অন্যান্য খাতে ১০ কোটি ৮৬ লাখ টাকা। রাকাব জয়পুরহাট জোনাল অফিস জেলায় ১৫ টি শাখার মাধ্যমে ২০২১-২০২২ অর্থ বছরে ১৮২ কোটি ২৬ লাখ টাকা ঋণ বিতরণ করেছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ১৪ কোটি ৪৬ লাখ টাকা বেশি। ঋণ বিতরণের শতকরা হার হচ্ছে ১০৯ ভাগ।
জয়পুরহাট জোনাল ব্যবস্থাপক শাকিল মাহমুদ জানান, কৃষি উন্নয়নে সরকারের গৃহীত নানা কর্মসূচি বাস্তবায়নের ফলে ২০২১-২০২২ অর্থ বছরে জেলায় কৃষি খাতে দ্বিতীয় পর্যায়ে প্রণোদনা ঋণ হিসেবে ২০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হলেও বিতরণ করা হয়েছে ২০ কেটি ১৮ লাখ টাকা। ৭৮৩ জন গ্রাহককে ওই প্রণোদনা প্রদান করা হয়। এ ছাড়াও ক্ষুদ্র ও ম্ঝারী শিল্প ঋণ খাতে বরাদ্দকৃত ২ কোটি ৭৫ লাখ টাকার ঋণ শতভাগ বিতরণ সম্পন্ন করা হয়েছে বলেও জানান তিনি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...