ব্রেকিং নিউজ :
বঙ্গবন্ধু কন্যা তৃণমুল পর্যায়ে স্বাস্থ্যসেবা পৌঁছে দিয়েছেন : হুইপ ইকবালুর রহিম উপজেলা নির্বাচনের সময় আওয়ামী লীগের সম্মেলন ও কমিটি গঠন বন্ধ থাকবে : ওবায়দুল কাদের কাল থেকে নিয়মিত বিচারিক কার্যক্রমে ফিরছে সুপ্রিম কোর্ট : তীব্র গরমে আইনজীবীদের গাউন পরতে হবে না তাপদাহের কার সব স্কুল-কলেজ ৭ দিন বন্ধ থিম্পুতে বাংলাদেশ ও ভুটানের পররাষ্ট্র বিষয়ক পর্যালোচনা সভা অনুষ্ঠিত যুক্তরাষ্ট্র ‘আজ ইরাকে বিমান হামলা চালায়নি’: সেন্টকম মধ্যপ্রাচ্যে ‘প্রতিশোধের চক্র’ বন্ধ করতে হবে: জাতিসংঘ প্রধান নাইজার থেকে সৈন্য সরিয়ে নিতে সম্মত যুক্তরাষ্ট্র আলোচনার জন্যে তুরস্কে হামাস নেতা ইসমাইল হানিয়েহ জয়পুরহাটে ন্যাশনাল ব্যাংক লিমিটেডের ক্রিকেট কার্নিভাল অনুষ্ঠিত
  • প্রকাশিত : ২০২২-০৭-০৭
  • ২৬১ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ইউনেস্কোর ইন্টারগভর্নমেন্টাল কমিটিতে বাংলাদেশ আগামী ৪ বছরের জন্য (২০২২-২০২৬) মেয়াদে নির্বাচিত হয়েছে।
আন্তর্জাতিক এই সংস্থার কমিটিতে বাংলাদেশ নির্বাচিত হওয়ায় আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশের সাফল্যের মুকুটে আরও একটি পালক যুক্ত হলো। ফলে বাংলাদেশ ইউনেস্কো’র ২০০৩ কনভেনশনের সদস্য দেশগুলোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্য (ইনটেনজিবল কালচারাল হেরিটেজ) বিষয়ক এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সংরক্ষণে বিশেষ ভূমিকা রাখতে সক্ষম হবে।
ফ্রান্সের প্যারিসস্থ ইউনেস্কো সদর দপ্তরে নবম সাধারণ সভা চলাকালে বুধবার ৬ জুলাই অনুষ্ঠিত ইন্টারগভার্ণমেন্টাল কমিটির নির্বাচনে বাংলাদেশ চার বছরের জন্য এ কমিটিতে নির্বাচিত হলো। বাংলাদেশ ছাড়াও এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে নির্বাচিত অন্য দেশসমূহ হলো ভারত,ভিয়েতনাম ও মালয়েশিয়া।
ইউনেস্কোর আইসিএইচ বিষয়ক সাধারণ সভায় ৫-৭ জুলাই মেয়াদে ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ইউনেস্কোতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি খন্দকার এম তালহা ছাড়াও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ আবুল মনসুর এবং যুগ্ম সচিব মোঃ ফাহিমুল ইসলাম অংশগ্রহণ করেন।
আইসিএইচ এর ৬ টি ইলেক্টোরাল গ্রুপে সদস্যভুক্ত মোট ১৮০ টি দেশের মধ্যে ১২ টি সদস্যপদের শূন্যপদে বিভিন্ন দেশ প্রতিন্ধন্ধিতা করে।এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ইলেক্টোরাল গ্রুপ ৪ এর ৪(চার)টি শূন্যপদে বাংলাদেশ ছাড়াও কম্বোডিয়া, ভিয়েতনাম, ভারত, মালয়েশিয়া ও থাইল্যান্ড প্রতিন্ধন্ধিতা করে। ইতঃপূর্বে ৬টি দেশ ছাড়াও ইরান ও পাকিস্তানের প্রতিন্ধিতা করার কথা থাকলেও তারা শেষ মুহূর্তে নির্বাচন থেকে সরে দাঁড়ায়।
উল্লেখ্য, গত ২০২০ সালে এই নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করার বিষয়ে সংস্কৃতি মন্ত্রণালয়ে সিদ্ধান্ত গৃহীত হয় এবং ফ্রান্সে বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে তা ইউনেস্কো কর্তৃপক্ষকে অবহিত করা হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat