ব্রেকিং নিউজ :
ভোলায় ‘মা ইলিশ সংরক্ষণ অভিযান’ সফল করতে চলছে প্রচার-প্রচারণা ধর্মকে ব্যবহার করে কেউ যাতে জনগণকে বিভ্রান্ত করতে না পারে সেজন্য সকলকে সজাগ থাকার আহ্বান রাষ্ট্রপতির বিশ্ব শিক্ষক দিবসে সকল শিক্ষকের প্রতি তথ্যমন্ত্রীর শ্রদ্ধা জনগণই হচ্ছে আমাদের দেশের সবচেয়ে বড় শক্তি : পরিকল্পনা মন্ত্রী কুমিল্লায় অনিয়মের অভিযোগে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা আগামীকাল সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী বিএনপির মুখে অসাম্প্রদায়িক বাংলাদেশের কথা শোভা পায় না : ওবায়দুল কাদের স্মার্ট টেকনোলজি দেশকে আরও গতিশীল করবে : জাহিদ ফারুক দেশে গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে দু’জনের মৃত্যু আইসিসির ‘মাস সেরা’ পুরস্কারে মনোনীত বাংলাদেশের নিগার
  • আপডেট টাইম : 15/09/2022 10:46 PM
  • 10 বার পঠিত

বরিশাল জেলার প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে আধুনিক ও উন্নতমানের স্বাস্থ্য সেবা পৌছে দিতে প্রায় ২৪ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে ‘শহীদ সুকান্ত বাবু শিশু হাসপাতাল’। ২’শ শয্যাবিশিষ্ট এ শিশু হাসপাতালটি বর্তমানে উদ্বোধনের অপেক্ষায়।
সংশ্লিষ্ট সূত্র জানায়, বর্তমান সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে ও জিওবি’র অর্থ্যায়নে বরিশালে এ প্রথম নির্মিত হয়েছে ২০০ শয্যাবিশিষ্ট শিশু হাসপাতাল। নগরীর আমানতগঞ্জ এলাকায় প্রায় এক একর জমির ওপর ১০তলা ফাউন্ডেশনের করে ৪তলা বিশিষ্ট ‘শহীদ সুকান্ত বাবু শিশু হাসপাতাল’ নির্মাণ কাজ প্রায় ৮৫ ভাগ সম্পন্ন করা হয়েছে।
সংশ্লিষ্ট সূত্র আরো জানায়, ‘শহীদ সুকান্ত বাবু শিশু হাসপাতাল’র প্রথম তলায় থাকবে জরুরি, রেডিওলজি, ডায়াগনস্টিক ও ওষুধ সরবরাহ বিভাগ। দ্বিতীয় তলায় থাকবে আউট ডোর পেসেন্ট ডিপার্টমেন্ট, থেরাপি, ডায়াগনস্টিক ও প্যাথলজি বিভাগ। তৃতীয় তলায় থাকবে নিউনেটাল আইসিউ, অপারেশন ব্লক, কনফারেন্স রুম, অপারেশন পরবর্তী সেবা ব্লক। চতুর্থ তলায় থাকবে প্রশাসনিক ব্লক, সাধারণ শিশু ওয়ার্ড, নিউনেটাল কেয়ার ইউনিট, ক্যান্টিন, অপারেশন ব্লক ও কনফারেন্স রুম।
এবিষয়ে বরিশাল জেলা সিভিল সার্জন ডাঃ মারিয়া হাসান বলেন, দক্ষিণাঞ্চলে এ প্রথম কোন বিশেষায়িত শিশু হাসপাতাল নির্মিত হয়েছে। ‘শহীদ সুকান্ত বাবু শিশু হাসপাতালটির’ সেবা কার্যক্রম শুরু হলে বরিশালসহ বিভাগের সাধারণ মানুষ আধুনিক ও উন্নত শিশু স্বাস্থ্য সেবা পাবে।
এব্যপারে জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য এডভোকেট তালুকদার মো. ইউনুস বলেন, বর্তমান সরকারের সময়েই বরিশালসহ দেশের প্রতিটি জেলায় স্বাস্থ্য সেবার ব্যাপক উন্নয়ন হয়েছে। সেই উন্নয়নের ধারাবাহিকতায় বরিশাল জেলার প্রান্তিক জনগোষ্ঠীর কষ্ট লাঘবে ‘শহীদ সুকান্ত বাবু শিশু হাসপাতাল’ নির্মাণ করা হয়েছে। যার মাধ্যমে শুধু বরিশাল নগর নয়, হিজলা, মুলাদী, মেহেন্দীগঞ্জ ও বাবুগঞ্জসহ বিভাগের বিভিন্ন জেলার শিশুরা আধুনিক ও উন্নতমানের স্বাস্থ্যসেবা পাবে।
এ প্রসঙ্গে বরিশাল জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার বলেন, ইতোমধ্যে প্রধানমন্ত্রীশেখ হাসিনার  গ্রহণ করা সকল প্রকল্পগুলো বাস্তবায়নের পথে রয়েছে। যা খুব অল্প সময়ের মধ্যে এক এক করে আলোর মুখ দেখবে। ‘শহীদ সুকান্ত বাবু শিশু হাসপাতাল’টি অল্প কিছুদিনের মধ্যেই উদ্বোধন করা হবে।
জেলা প্রশাসক আরো বলেন, বরিশালের জন্য আরও কিছু প্রকল্প হাতে নেয়া হয়েছে। যা জেলা প্রশাসক হিসেবে আমি সমন্বয় করছি। পর্যায়ক্রমে এ প্রকল্পগুলোও আলোর মুখ দেখবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...