ব্রেকিং নিউজ :
ভোলায় ‘মা ইলিশ সংরক্ষণ অভিযান’ সফল করতে চলছে প্রচার-প্রচারণা ধর্মকে ব্যবহার করে কেউ যাতে জনগণকে বিভ্রান্ত করতে না পারে সেজন্য সকলকে সজাগ থাকার আহ্বান রাষ্ট্রপতির বিশ্ব শিক্ষক দিবসে সকল শিক্ষকের প্রতি তথ্যমন্ত্রীর শ্রদ্ধা জনগণই হচ্ছে আমাদের দেশের সবচেয়ে বড় শক্তি : পরিকল্পনা মন্ত্রী কুমিল্লায় অনিয়মের অভিযোগে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা আগামীকাল সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী বিএনপির মুখে অসাম্প্রদায়িক বাংলাদেশের কথা শোভা পায় না : ওবায়দুল কাদের স্মার্ট টেকনোলজি দেশকে আরও গতিশীল করবে : জাহিদ ফারুক দেশে গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে দু’জনের মৃত্যু আইসিসির ‘মাস সেরা’ পুরস্কারে মনোনীত বাংলাদেশের নিগার
  • আপডেট টাইম : 16/09/2022 01:59 AM
  • 11 বার পঠিত

জাতিসংঘের সদস্যভূক্ত দেশগুলো আগামী সপ্তাহের সাধারণ পরিষদের অধিবেশনে ইউক্রেনের নেতা ভলোদিমির জেলেনস্কির ভিডিও ভাষণের সুযোগ দেওয়ার ব্যাপারে শুক্রবার ভোট দিতে যাচ্ছে। কূটনৈতিক সূত্র একথা জানিয়েছে। খবর এএফপি’র।
বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে ২০২০ ও ২০২১ সালে বিশ্ব নেতারা ভিডিও বার্তার মাধ্যমে বক্তব্য দেওয়ার সুযোগ পেলেও এ বছরের অধিবেশন ব্যক্তিগতভাবে সরাসরি উপস্থিত থাকার মাধ্যমে অনুষ্ঠিত হতে যাচ্ছে।
এবারের অধিবেশনে কেবলমাত্র রাষ্ট্র বা সরকার প্রধানদের বক্তব্য দেওয়ার সুযোগ রাখা হয়েছে।
চীন ও রাশিয়ার মতো দেশগুলো সরকার বা রাষ্ট্র প্রধান না পাঠালে তাদের পক্ষে অন্য কোন শীর্ষ কর্মকর্তা বক্তব্য দিতে পারেন। তবে তাদের কেবলমাত্র রাষ্ট্র প্রধানদের বক্তব্যের পর তা দেওয়ার সুযোগ রাখা হয়েছে।
এএফপি’র হাতে পাওয়া এক খসড়াপত্রে দেখা যায়, ‘চলমান বিদেশি আক্রমণ, আগ্রাসন ও সামরিক শত্রুতার কারণে’ কতিপয় দেশের নেতা এ অধিবেশনে অংশগ্রহণ করতে পারবেন না বলে মন্তব্য করা হয়েছে। খসড়াটি শুক্রবার জাতিসংঘ সাধারণ অধিবেশনে জমা দেওয়া হবে।
এতে বলা হয় ‘ইউক্রেন তাদের রাষ্ট্র প্রধানের আগে ধারণ করা বক্তব্য জমা দিতে পারে।’
হাতে পাওয়া সর্বশেষ কর্মসূচি অনুযায়ী আগামী ২১ সেপ্টেম্বর বুধবার বিকেলে ইউক্রেনের নেতার ভাষণ দেওয়ার কথা রয়েছে।
ফেব্ররুয়ারিতে রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের পর থেকে ইউক্রেনের প্রেসিডেন্ট জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্যদের উদ্দেশে অনেকবার ভিডিও ভাষণ দিয়েছেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...