ব্রেকিং নিউজ :
জাপান বাংলাদেশকে ২,২৯৪ মিলিয়ন জাপানি ইয়েন দেবে; চুক্তি স্বাক্ষর চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক ময়মনসিংহের ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ শরীয়তপুরে জাতীয় শুদ্ধাচার কর্ম পরিকল্পনা কৌশল বাস্তবায়ন বিষয়ক মতবিনিময় বরিশালে পঞ্চদশ শতাব্দীর ঐতিহ্যবাহী মসজিদের সংস্কার কাজ এগিয়ে চলছে প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২২-০৭-২৮
  • ৪৪১ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

নীলফামারী জেলায় আজ থেকে দুই দিনব্যাপী সাহিত্য মেলা শুরু হয়েছে।তৃণমূলের সাহিত্যিকদের সৃষ্টিকর্ম জাতীয় পর্যায়ে তুলে ধরতে আজ বৃহস্পতিবার সকাল ১০টার দিকে শিল্পকলা একাডেমি মিলনায়তনে মেলার উদ্বোধন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী নীলফামারী-২ আসনের সংসদ সংসদ্য আসাদুজ্জামান নূর।
এসময় প্রধান অতিথির বক্তৃতায় আসাদুজ্জামান নূর বলেন, ‘সংস্কৃতিবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে জেলা পর্যায়ে সাহিত্য মেলা শুরু হয়েছে।
তিনি বলেন,তৃণমূলের সাংস্কৃতিক চর্চাকে জাতীয় পর্যায়ে তুলে ধরতে আজকের এই আয়োজন। তৃণমূলের কবি-সাহিত্যিক সমাজে কবিতা, গল্প, উপন্যাস ও ছোট গল্প লিখে আলো ছড়াচ্ছেন। এমন আয়োজনে সে আলো পৌঁছবে সর্বোচ্চ পর্যায়ে।’
বাংলা একাডেমির উদ্যোগে এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় আয়োজিত এ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন সভাপতিত্ব করেন। এতে বক্তৃতা করেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য আরেয়া আলীম, প্রধানবক্তা বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা, বাংলা একাডেমির সচিব এএইচ এম লোকমান, বিশেষ অতিথি সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অসীম কুমার দে, পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান ও জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ।
অনুষ্ঠানে ভার্চ্যুয়ালীযুক্ত হয়ে সম্মানিত অতিথির বক্তৃতা করেন বাংলা একাডেমির সভাপতি কথা সাহিত্যিক সেলিনা হোসেন। ধন্যবাদ জ্ঞাপন করে বক্তৃতা করেন বাংলা একাডেমির পরিচালক নূরুন্নাহার খানম।
বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা বলেন,‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাহিত্যকে গণমুখী করার কথা বলে গেছেন । সাহিত্য হতে হবে মানুষের জন্য। স্থানীয় সাহিত্যিকদের কেন্দ্রীয় সাহিত্যে একিভূত করতে জেলায় জেলায় সাহিত্য মেলার আয়োজন চলছে। এক বছরের মধ্যে দেশের সব জেলায় এই সাহিত্য মেলা স¤পন্ন করা হবে। এ ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুবই আন্তরিক।’
জেলার তিনশতাধিক কবি সাহিত্যিকদের পদচারণায় মুখরিত হয় অনুষ্ঠান স্থল। মেলার প্রথম দিন ছিল সাহিত্য-সংস্কৃতি নিয়ে প্রবন্ধপাঠ, আলোচনা ও লেখক প্রশিক্ষণ। প্রশিক্ষণ পরিচালনা করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা ও বাংলা একাডেমির উপ-পরিচালক ড.তপন বাগচী। সন্ধ্যায় সাংস্কৃতি অনুষ্ঠানের মাধ্যমে প্রথম দিনের সমাপনী ঘটে।
দ্বিতীয় দিন আগামীকাল শুক্রবার স্থানীয় কবি সাহিত্যিক তাঁদের নিজেদের লেখা কবিতা ও সাহিত্য পাঠ , কথা সহিত্যেকদের ছোটগল্প ও উপন্যাস পাঠ, নাট্যকারদের নাটক পাঠ অনুষ্ঠিত হবে। শেষে অংশগ্রহনকারীদের মধ্যে সনদ বিতরণের মাধ্যমে দুইদিন ব্যাপী এই মেলা সমাপ্ত হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat