ব্রেকিং নিউজ :
সোশ্যাল মিডিয়ায় আওয়ামী লীগ বিরোধী অপপ্রচারের যথাযথ জবাব দিতে হবে : ছাত্রলীগকে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রাইজ ফর ক্রিয়েটিভ ইকোনমি এর মনোনয়ন আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে জাপানি রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ ভুয়া ডাক্তারদের বিরুদ্ধে অভিযান পরিচালনায় হাইকোর্টের নির্দেশ প্রধানমন্ত্রী কাল কক্সবাজার জনসভায় বক্তৃতা দেবেন পরিবেশবান্ধব শিল্পায়ন বাস্তবায়নে কাজ করছে বেসরকারি খাত : এফবিসিসিআই সভাপতি সারাদেশের মতো সোহরাওয়ার্দী উদ্যানেও সরকার নিরাপত্তা দেবে : তথ্যমন্ত্রী বাংলাদেশ-ভারত মৈত্রী দিবসে সম্প্রীতি বাংলাদেশ’র শুভেচ্ছা বিএনপি’র সমাবেশের স্থান নিয়ে সমস্যার সমাধান হয়ে যাবে : ওবায়দুল কাদের যশোর মুক্তদিবস পালিত
  • আপডেট টাইম : 22/11/2022 07:19 PM
  • 10 বার পঠিত

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্যরা সোমবার উত্তর কোরিয়ার আন্ত:মহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের সমালোচনা করলেও রাশিয়া ও চীনের বিরোধিতার কারণে আনুষ্ঠানিক কোন বিবৃতি দিতে পারেনি। কূটনীতিকরা এ কথা জানিয়েছেন। খবর এএফপি’র।
খবরে বলা হয়, ১৪ টি দেশের মধ্যে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স ও ভারত শুক্রবারের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ‘কঠোর নিন্দা’ জানায়। ক্ষেপণাস্ত্রটি জাপানের উপকূল থেকে ১২৫ মাইল (২০০ কিলোমিটার) দূরে গিয়ে পড়ে।
উত্তর কোরিয়ার শুক্রবার উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্রটি তাদের একেবারে নতুন আন্ত:মহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) এবং এটির যুক্তরাষ্ট্রের মূল ভূখ-ে আঘাত হানার ক্ষমতা রয়েছে বলেও ধারণা করা হচ্ছে। 
এ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকের পর এক যৌথ বিবৃতিতে দেশগুলো জানায়, ‘উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ চরম উত্তেজনার সৃষ্টি করছে। তাদের এ ধরনের কর্মকা- আন্তর্জাতিক শান্তি ও স্থিতিশীলতার ক্ষেত্রে সুস্পষ্ট হুমকি সৃষ্টি করছে।’
পিয়ংইয়ং আগের যেকোন বছরের তুলনায় ২০২২ সালে অনেক বেশি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে।
চলতি মাসেই উত্তর কোরিয়া স্বল্প, মাঝারি ও দূর পাল্লার ৩০টি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে বলে ধারনা করা হচ্ছে।
জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ২০০৬ সাল থেকে উত্তর কোরিয়ার পরমাণু   ও ক্ষেপণাস্ত্র কর্মকা- নিয়ে দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে প্রায় ১২টিরও বেশি প্রস্তাব পাশ করেছে।
এ মাসের গোড়ার দিকে যুক্তরাষ্ট্র আরো শাস্তি দেয়া থেকে পিয়ংইয়ং’কে রক্ষার ব্যাপারে বেইজিং ও মস্কোকে দোষারোপ করে।
পশ্চিমা এক কূটনীতিক এএফপি’কে বলেন, চীন ও রাশিয়া সোমবারের বিবৃতিতে তাদের নাম না রাখার কথা বলেছে।
গত মে মাসে চীন ও রাশিয়া আগের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের জবাবে উত্তর কোরিয়া বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপে মার্কিন নেতৃত্বাধীন এক এক প্রচেষ্টায় ভেটো ক্ষমতা প্রয়োগ করে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...