ব্রেকিং নিউজ :
রেমিট্যান্স প্রেরণকারীদের স্মার্ট কার্ড প্রদানের সুপারিশ করেছে অর্থ মন্ত্রণালয় স্থায়ী কমিটি এভিয়েশন শিল্পের উন্নয়নে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য চতুর্থ শিল্প বিপ্লবের সুফল দিতে সরকার নতুন প্রযুক্তি নিয়ে আসছে : শিক্ষা প্রতিমন্ত্রী ডেপুটি স্পিকারের সঙ্গে চীনের প্রাদেশিক কংগ্রেসের ভাইস চেয়ারম্যানের সাক্ষাৎ নির্মাণাধীন ভবনে লার্ভা পেলে নির্মাণ কাজ বন্ধ করা হবে : মেয়র তাপস বাংলাদেশে বিনিয়োগ করতে মরিশাসের প্রতি আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা কক্সবাজারে ভোটার তালিকায় থাকা রোহিঙ্গাদের তালিকা চেয়ে হাইকোর্ট আদেশ মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২২-০৯-২৭
  • ৩২৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত  সংসদীয় স্থায়ী কমিটির সভায় পরিবেশ দূষণরোধে শিল্প-কারখানায় স্থাপিত  ইটিপি’র মূল ধারণ ক্ষমতা ছয় মাসের মধ্যে দৈনিক ২০ হাজার  কিলোলিটারে উন্নীতকরণের সুপারিশ করা হয়েছে। 
কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা  হয়।
কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, নাজিম উদ্দিন আহমেদ, তানভীর শাকিল জয়, মোঃ রেজাউল করিম বাবলু এবং মোঃ শাহীন চাকলাদার সভায়  অংশগ্রহণ করেন।
সভাপতির বিশেষ আমন্ত্রণে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার সভায় অংশগ্রহণ করেন।
সভায় সাভারের চামড়া শিল্প কারখানার মারাত্মক দূষণরোধ ও কমমপ্লায়েন্স অর্জন; দূষণরোধে পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট ইউনিট  থেকে এ যাবৎ গৃহীত শাস্তিমূলক ব্যবস্থা; ব্লক ইট ব্যবহার নিশ্চিতকরণে রোডম্যাপ ও গৃহীত উদ্যোগ নিয়ে আলোচনা করা হয়। এছাড়া  বন অধিদপ্তরের দখলকৃত জমি উদ্ধারের বিষয়ে ৭৩৭৬ টি প্রস্তাবনার মধ্যে স্থানীয় প্রশাসন কয়টির ব্যাপারে কার্যক্রম গ্রহণ করেছে এবং পরিবেশ আদালতের কার্যক্ষমতা ও ফলাফল; যেসব মন্ত্রণালয়কে আসন্ন কপ-২৭ সম্মেলনে যোগদানের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে, সেসব মন্ত্রণালয়ের জলবায়ু পরিবর্তনের বিষয়ে কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।   
সভায় সাভারের সকল চামড়া শিল্প প্রতিষ্ঠানকে তিনটি ক্যাটাগরিতে ভাগ করার বিষয়ে আলোচনা করা হয়। প্রথমতঃ যেসব প্রতিষ্ঠানের কমপ্লায়েন্স  নেই ও ছাড়পত্রের জন্য আবেদন করেনি শ্রীঘ্রই তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ,  দ্বিতীয়তঃ যাদের কমপ্লায়েন্স  নেই কিন্তু ব্যবস্থা নিতে আগ্রহী তাদের ছয় মাসের মধ্যে কার্যক্রম সম্পাদন এবং তৃতীয়তঃ যাদের ইতিমধ্যে কমপ্লায়েন্স  রয়েছে তাদেরকে নবায়নের নির্দেশনা প্রদান করার জন্য কমিটি সুপারিশ করে। 
সভায় ট্যানারী বর্জ্য হতে ক্রোমিয়াম আলাদা করার বিষয়ে সুনির্দিষ্ট নির্দেশনা প্রণয়ন করে  পর্যায়ক্রমে বাস্তাবায়ন করার লক্ষ্যে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।
সভায়  বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বিসিকের চেয়ারম্যান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানগণসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat