ব্রেকিং নিউজ :
জাপান বাংলাদেশকে ২,২৯৪ মিলিয়ন জাপানি ইয়েন দেবে; চুক্তি স্বাক্ষর চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক ময়মনসিংহের ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ শরীয়তপুরে জাতীয় শুদ্ধাচার কর্ম পরিকল্পনা কৌশল বাস্তবায়ন বিষয়ক মতবিনিময় ভুটানের রাজার আমন্ত্রণে ভুটানে যাচ্ছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২২-০৯-২৮
  • ৩৪৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

তথ্যকে শক্তি হিসেবে অভিহিত করে এক সভায় বক্তারা বলেছেন, তথ্য অধিকার (আরটিআই) আইনের পরিপূর্ণ বাস্তবায়নের মাধ্যমে সকল সরকারি সেবাসমূহকে স্বচ্ছ ও দায়বদ্ধ করার পাশাপাশি জনসাধারণের ক্ষমতায়নের জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।
বক্তারা বলেন, সমাজের সর্বত্র উন্নয়ন ত্বরান্বিত এবং সুশাসন নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট সকল সরকারি ও বেসরকারি সংস্থার মাধ্যমে তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে হবে।
আজ শিল্পকলা একাডেমি মিলনায়তনে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস-২০২২ উপলক্ষে বিভাগীয় ও জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা এসব মন্তব্য করেন।
জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরুল্লাহ।
অনুষ্ঠানে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার আবু কালাম সিদ্দিক, অতিরিক্ত উপ-পুলিশ মহাপরিদর্শক রশিদুল হাসান, পুলিশ সুপার মাসুদ হোসেন প্রমুখ বক্তব্য দেন।
প্রধান অতিথি বলেন, সরকার এ বিষয়ে অত্যন্ত আস্থাশীল এবং তথ্য অধিকার আইনের সফল বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সরকারি প্রচেষ্টা সঠিকভাবে বাস্তবায়নে সংশ্লিষ্ট মাঠ পর্যায়ের সরকারি ও বেসরকারি কর্মকর্তাদের ইতিবাচক মনোভাব নিয়ে কাজ করতে হবে।
তিনি বলেন, যতক্ষণ পর্যন্ত আইনটি সরকারি বা বেসরকারি সংস্থার দ্বারা কার্যকর না হয়, ততক্ষণ এর যথার্থতা, দুর্বলতা, সীমাবদ্ধতা এবং উপযুক্ততা নির্ণয় করা যাবে না।
জাফরুল্লাহ বলেন, ‘সমাজে সুশাসন প্রতিষ্ঠা এবং সরকারি পরিষেবার সকল স্তরে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধির স্বার্থে আরটিআই আইনের প্রয়োগ অপরিহার্য হয়ে উঠেছে।’
তৃণমূলে সকল উন্নয়ন কাজের তথ্য কার্যকরভাবে প্রকাশ করলে সম্পদের সঠিক ব্যবহার নিশ্চিত এবং দুর্নীতি দমন করা যায় বলে তিনি উল্লেখ করেন।
আরএমপি কমিশনার কালাম সিদ্দিক বলেন, তথ্য প্রদানকারী সরকারী ও বেসরকারী সংস্থার মনোনীত কর্মকর্তাদের এ বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হয়।
২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য সরকারি প্রচেষ্টায় সহায়তা করার সর্বোত্তম উপায় হিসেবে আরটিআই আইনের সফল বাস্তবায়ন জরুরী।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat