ব্রেকিং নিউজ :
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সমৃদ্ধ দেশ গড়ার অঙ্গীকার প্রতিরক্ষা স্থায়ী কমিটির দেশের উন্নয়নে কৃষির সকল স্তরে উন্নত প্রযুক্তি ব্যবহারের কোন বিকল্প নেই : স্থানীয় সরকার মন্ত্রী নাটোরের বিভিন্ন স্থানে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ আদায় বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের বাজেটে তামাক পণ্যের দাম বৃদ্ধির দাবী শুধু চাকরির পেছনে ছুটবেনা, উদ্যোক্তা হবেন : স্বাস্থ্যমন্ত্রী যে কোন মূল্যে উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে হবে : সিইসি নতুন করে আরও ৭২ ঘণ্টার তাপ প্রবাহের সতর্কতা জারি আপিল বিভাগের নবনিযুক্ত তিন বিচারপতির শপথ গ্রহণ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রীর
  • প্রকাশিত : ২০২২-১০-১৩
  • ৩৫২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

দেশের আইটি খাতে জাপানি বিনিয়োগ আকৃষ্ট ও দেশীয় আইটি কোম্পানীর সাথে জাপানের আইটি কোম্পানীর ব্যবসায়িক সম্পর্ক বৃদ্ধিতে টোকিও’র বাংলাদেশ দূতাবাসে একটি ভার্চুয়াল ডেস্ক চালু করা হয়েছে।  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আজ ভার্চ্যুয়ালি সংযুক্ত হয়ে ‘বাংলাদেশ আইটি কানেক্ট পোর্টাল -জাপান  (www. jp.itconnect.gov.bd)’ শীর্ষক এ ভার্চুয়াল ডেস্কের উদ্বোধন করেন।
ঢাকায় জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবউদ্দিন আহমেদ, আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, স্টার্টআপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ, জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশনের (জেট্রো) আবাসিক প্রতিনিধি উজি আনদো, ইডিজিই প্রকল্প পরিচালক ড. মোহাম্মদ মেহেদী হাসান এবং বেসিস সভাপতি রাসেল টি আহমেদ অনুষ্ঠানে বক্তব্য রাখেন। 
আইসিটি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) এনহান্সিং ডিজিটাল গভর্নমেন্ট অ্যান্ড ইকোনমি (ইডিজিই) প্রকল্প ও জাপানে বাংলাদেশ দূতাবাসের যৌথ উদ্যোগে স্থাপিত ‘বাংলাদেশ আইটি কানেক্ট পোর্টাল-জাপান‘ ডেস্ক মূলত বাংলাদেশ-জাপান বিজনেস টু বিজনেস (বিটুবি) আইটি কানেক্টিভিটি হাব, যা দেশের আইটি কোম্পানীর সাথে জাপানের আইটি কোম্পানীর ব্যবসায়িক সংযোগ, সাক্ষাৎকারের ব্যবস্থা, জাপানের বাজার থেকে বিনিয়োগ আনায় ভূমিকা পালন করবে।
ভার্চুয়াল ডেক্সের উদ্বোধনকালে জুনাইদ আহমেদ পলক ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি স্মার্ট জাতিতে পরিণত করতে জাপান সরকারের সহযোগিতা কামনা করে বলেন, বাংলাদেশের গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদারদের মধ্যে জাপান অন্যতম, তারা দেশের  বিভিন্ন খাতে সহযোগিতা করছে। আগামীতে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের ক্ষেত্রেও তারা একইভাবে সহযোগিতার হাত প্রসারিত করবে বলে তিনি আশা প্রকাশ করেন। মানুষকে কারিগরি ও প্রযুক্তিভিত্তিক শিক্ষা এবং প্রশিক্ষণে দক্ষ করে তোলার ওপর গুরুত্বারোপ করে, আইসিটি প্রতিমন্ত্রী জাপান এবং বাংলাদেশের যৌথ স্কিল ডেভেলপমেন্ট কর্মসূচি গ্রহণের প্রস্তাব করেন এবং এ ব্যাপারে জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশনকে (জেট্রা) উদ্যোগী ভূমিকা পালনের আহ্বান জানান। তিনি বলেন, ‘সরকার জাপান এবং বাংলাদেশের ব্যবসায়ীদের মধ্যে যোগাযোগ বাড়িয়ে, দেশে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বিনিয়োগ ও ব্যবসা-বানিজ্যের সম্প্রসারণের উদ্যোগ গ্রহণ করেছে। আমরা ইতোমধ্যে জাপান ডেক্স চালু করেছি।’ এরই ধারবাহিকতায় ‘বাংলাদেশ আইটি কানেক্ট পোর্টাল জাপান’ শীর্ষক ভার্চুয়াল প্ল্যাটফর্ম চালু করেছে সরকার। এ প্ল্যাটফর্ম দু’দেশের ব্যবসায়ীদের সাথে যোগাযোগ ও সম্পর্ক তৈরি এবং ব্যবসার সম্প্রসারণে অনুঘটক হিসেবে কাজ করবে। এর ফলে দেশে জাপানি বিনিয়োগ বৃদ্ধির পাশাপাশি প্রযুক্তি ও বিপিও ব্যবসার সম্প্রসারণের অভূতপূর্ব সুযোগ সৃষ্টি হবে, যা দেশের ডিজিটাল অর্থনীতি বিকাশের পথ সুগম করবে। 
ইতোা নাওকি বলেন, বাংলাদেশের আইসিটি খাত বিনিয়োগের সম্ভাবনাময় ক্ষেত্র হিসেবে আবির্ভূত হতে চলেছে। এ খাতে জাপানের সহযোগিতার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, জাইকা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের মাস্টার প্ল্যান তৈরিতে সহযোগিতা করেছে। ভবিষ্যতে এই সহযোগিতা উত্তরোত্তর বৃদ্ধি পাবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat