ব্রেকিং নিউজ :
জাপান বাংলাদেশকে ২,২৯৪ মিলিয়ন জাপানি ইয়েন দেবে; চুক্তি স্বাক্ষর চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক ময়মনসিংহের ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ শরীয়তপুরে জাতীয় শুদ্ধাচার কর্ম পরিকল্পনা কৌশল বাস্তবায়ন বিষয়ক মতবিনিময় ভুটানের রাজার আমন্ত্রণে ভুটানে যাচ্ছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২২-১১-০৫
  • ৩৯০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

একটি মার্কিন ইউএস বি-১বি কৌশলগত বোমারু বিমান শনিবার দক্ষিণ কোরিয়ার সাথে চলমান যৌথ বিমান মহড়ায় অংশ নেবে। সিউলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এএফপি’কে বলেছেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পর শক্তি প্রদর্শনে এই মহড়া অনুষ্ঠিত হচ্ছে।
বুধবার এবং বৃহস্পতিবার পিয়ংইয়ংয়ের উৎক্ষেপণের মধ্যে একটি আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ১৯৫৩ সালে কোরিয়ান যুদ্ধের সমাপ্তির পর প্রথমবারের মতো দক্ষিণ কোরিয়ার আঞ্চলিক জলসীমার কাছে আছড়ে পড়ে।
মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া সতর্ক করেছে যে, উত্তর কোরিয়ার সিরিজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ একটি পারমাণবিক পরীক্ষায় পরিণত হতে পারে এবং এর প্রতিক্রিয়া হিসাবে শনিবার পর্যন্ত তাদের সর্ববৃহৎ বিমান বাহিনীর মহড়ার শক্তি বাড়িয়েছে।
দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এএফপি’কে বলেছেন, মার্কিন বিমান বাহিনীর বি-১বি কৌশলগত বোমারু বিমান অনুশীলনের শেষ দিনে অংশ নেবে। যাকে ভিজিল্যান্ট স্টর্ম বলা হয়, যা মূলত এই সপ্তাহে সোমবার থেকে শুক্রবার পর্যন্ত নির্ধারিত ছিল।
বিশদ বিবরণ না দিয়ে কর্মকর্তা বলেন, ‘বি-১বি বিকেলের প্রশিক্ষণে অংশগ্রহণ করার জন্য নির্ধারিত আছে।’  
উত্তর কোরিয়ার ১৮০টি যুদ্ধবিমানের মহড়ার ঘোষণার একদিন পরে এর জবাবে এই শক্তি প্রদর্শনের পদক্ষেপ নেয়া হয়।
যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার বিমান মহড়ার প্রতিবাদে পিয়ংইয়ং তাদের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ বাড়িয়েছে। এই ধরনের মহড়া উত্তর কোরিয়াকে দীর্ঘদিন ধরে ক্ষুব্ধ করেছে, যা তাদের ওপর আক্রমণের মহড়া হিসেবে দেখছে।
পিয়ংইয়ং ভিজিল্যান্ট স্টর্ম মহড়াকে ‘উত্তর কোরিয়াকে লক্ষ্য করে একটি আক্রমণাত্মক এবং উসকানিমূলক সামরিক মহড়া’ বলে অভিহিত করেছে এবং বলেছে যে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া যদি এই মহড়া চালিয়ে যায় তবে ‘ইতিহাসের সবচেয়ে ভয়ঙ্কর মূল্য দিতে হবে’।
উত্তর কোরিয়া এই মহড়ার বিষয়ে বিশেষভাবে সংবেদনশীল বিশেষজ্ঞরা বলছেন, কারণ তার বিমান বাহিনী তার সামরিক বাহিনীতে সবচেয়ে দুর্বল লিঙ্কগুলোর মধ্যে একটি উচ্চ প্রযুক্তির জেট এবং সঠিকভাবে প্রশিক্ষিত পাইলটের অভাব রয়েছে দেশটির।
পিয়ংইয়ং অতীতে মার্কিন কৌশলগত অস্ত্র যেমন বি-১বি এবং বিমানবাহী রণতরী স্ট্রাইক গ্রুপের মোতায়েনে বিশেষভাবে ক্ষুব্ধ হয়েছে। কোরীয় উপদ্বীপে তীব্র উত্তেজনার সময়ে এগুলো মোতায়েন করা হচ্ছে।
যদিও বি-১বি যুদ্ধবিমান পারমাণবিক অস্ত্র বহন করে না, এটিকে মার্কিন বিমান বাহিনী ‘আমেরিকার দূরপাল্লার বোমারু বাহিনীর মেরুদন্ড’ হিসাবে বর্ণনা করেছে যা বিশ্বের যে কোনও জায়গায় আঘাত হানতে সক্ষম।
উত্তর কোরিয়াকে ‘সক্রিয়’ করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে চীন ও রাশিয়াকে আক্রমণ করেছে।
মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড দক্ষিণ কোরিয়ার সাথে মহড়ার সমালোচনাকে উত্তর কোরিয়ার ‘অপপ্রচার’ বলে প্রত্যাখ্যান করেছেন এবং বলেছেন তারা অন্য দেশের জন্য কোন হুমকি সৃষ্টি করেনি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat