ব্রেকিং নিউজ :
স্বাধীনতা আন্দোলনের পেছনে অন্যতম কারণ ছিল অর্থনৈতিক মুক্তি : শিল্পমন্ত্রী ভুটানের রাজাকে কুড়িগ্রামের সোনাহাট স্থলবন্দরে বিজিবির রাষ্ট্রীয় গার্ড অব অনার প্রদান এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী তথ্য কমিশন বাংলাদেশ ৬টি অভিযোগের নিষ্পত্তি করেছে কৃষকের দামে তরমুজ বিক্রির কার্যক্রম পরিদর্শন কৃষিমন্ত্রীর অবন্তিকার আত্মহত্যায় প্ররোচনা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন নামঞ্জুর উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন : পরিবেশমন্ত্রী কুল চেইন উন্নয়নের জন্য সমন্বিত নীতির বাস্তবায়ন চান শিল্প উদ্যোক্তারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্নি চিকিৎসকদের কর্মবিরতি আন্দোলন প্রত্যাহার চীনের সঙ্গে এফটিএ করতে সম্ভাব্যতা সমীক্ষা প্রতিবেদন বিনিময়
  • প্রকাশিত : ২০২২-১১-১১
  • ৩৫১ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ (সিপিএ) সম্প্রতি কন্টেইনার হ্যান্ডলিং সক্ষমতা বৃদ্ধি করেছে এবং কন্টেইনার লোড ও আনলোড করার সময় কমিয়ে এনেছে।
সিপিএ চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান বলেন, আমরা এখন ৪৮ ঘণ্টার মধ্যে বড় আকারের জাহাজের আমদানি ও রপ্তানি কন্টেইনার আনলোডিং এবং লোডিং সম্পন্ন করছি। এর আগে এতে ৭২ ঘণ্টা সময় লাগতো।
তিনি জানান, সম্প্রতি বন্দর চ্যানেলে বড় জাহাজের নির্বিঘœ চলাচলের সুবিধার্থে এবং বন্দরের কার্গো হ্যান্ডলিং ক্ষমতা বাড়াতে সিপিএ দুটি নতুন টাগবোট সংগ্রহ করেছে। তিনি আরো বলেন, এই দুটি জাহাজ তুলনামূলকভাবে বড় জাহাজ থেকে লোড-আনলোড করার ক্ষেত্রে বন্দরের সক্ষমতা বাড়িয়েছে। তারা বন্দর থেকে কন্টেইনারবাহী বড় জাহাজে লোড-আনলোড করার সুবিধাও দিচ্ছে।
লয়েডস লিস্ট’স ওয়ান হান্ড্রেড পোর্ট ২০২২ অনুসারে, বিশ্বব্যাপী শীর্ষ ১০০টি কন্টেইনার হ্যান্ডেলিং বন্দরের মধ্যে চট্টগ্রাম সমুদ্রবন্দরটি ৬৪তম ব্যস্ততম বন্দর।
লয়েডের তালিকা অনুসারে, চট্টগ্রাম বন্দর ২০২১ সালে ৩,২১৪,৫৪৮ টিইইউ কন্টেইনার হ্যান্ডল করেছে, যা আগের বছরের ২,৮৩৯,৯৭৭ টিইইউ থেকে বেশি। এখানে কনটেইনার হ্যান্ডলিং বছরে ১৩.২ শতাংশ বৃদ্ধি পেয়েছে।
এম শাহজাহান বলেন, বন্দরটি গত বছর কনটেইনার হ্যান্ডলিংয়ে ১৩ শতাংশের বেশি বার্ষিক প্রবৃদ্ধি অর্জন করেছে। ফলে, মহামারীর পরে দেশের বৈদেশিক বাণিজ্য তার আসল অবস্থায় ফিরে এসেছে।
তিনি বলেন, সাম্প্রতিক বছরগুলোতে বৈদেশিক বাণিজ্য বৃদ্ধি এবং লজিস্টিক সরবরাহসহ অবকাঠামোগত উন্নয়নে সরকারের পদক্ষেপের কারণে বন্দরের সাফল্য সম্ভব হয়েছে।
তিনি বলেন, নতুন যন্ত্রপাতি সংযোজনের ফলে বন্দরের ইয়ার্ড ব্যবস্থাপনা ব্যবস্থার পাশাপাশি কনটেইনার হ্যান্ডলিং ক্ষমতা বৃদ্ধি পেয়েছে। লয়েডের তালিকায় চট্টগ্রাম বন্দরের অবস্থান আরও এগিয়ে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।
চট্টগ্রাম বন্দর ২০১৪ সাল থেকে বিশ্বের ব্যস্ততম বন্দরগুলোর মধ্যে লয়েডের তালিকায় ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat