ব্রেকিং নিউজ :
জাপান বাংলাদেশকে ২,২৯৪ মিলিয়ন জাপানি ইয়েন দেবে; চুক্তি স্বাক্ষর চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক ময়মনসিংহের ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ শরীয়তপুরে জাতীয় শুদ্ধাচার কর্ম পরিকল্পনা কৌশল বাস্তবায়ন বিষয়ক মতবিনিময় ভুটানের রাজার আমন্ত্রণে ভুটানে যাচ্ছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২২-১১-১৪
  • ২৯৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ডেপুটি স্পিকার মোঃ শামসুল হক টুকু বলেছেন, সকল খাতে ডিজিটালাইজেশন হয়ে গেলে দুর্নীতির কোন সুযোগ থাকবে না।
তিনি বলেন, ‘ডিজিটালাইজেশনের ফলে দুর্নীতির সুযোগ ধীরে ধীরে সংকুচিত হয়ে আসছে। দেশকে উন্নয়নের মহাসড়কে তুলে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশের শ্লোগান তুলে দিয়েছিলেন ২০০৭ সালে, যার সুফল আজ আমরা সবাই পাচ্ছি।’
ডেপুটি স্পিকার  পাবনার বেড়া উপজেলা চত্বরে আয়োজিত "উদ্ভাবনী জয়োল্লাসে স্মার্ট বাংলাদেশ" প্রতিপাদ্যে ডিজিটাল উদ্ভাবনী বিজ্ঞান মেলা-২০২২ এর  উদ্বোধন অনুষ্ঠানে  আজ (সোমবার) প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। এ সময় তিনি মেলার  উদ্বোদন ঘোষণা করেন।
শামসুল হক টুকু বলেন, একসময় ভূমি অফিস ছিল মানুষের নিকট ভোগান্তির অপর নাম, আজ ভূমি ব্যাবস্থাপনার আধুনিকায়ন হয়েছে, মানুষের ভোগান্তি অনেকাংশেই লাঘব হয়েছে। মানুষকে ডিজিটাল সেবা গ্রহণ করতে হবে, সেবার পদ্ধতি সম্পর্কে জানতে হবে। জনগণ এখন অনলাইনে ডিসিআর, খতিয়ান, নামজারিসহ নানা সেবা অনলাইনেই পাচ্ছে। ব্যাংকিং সেবা, কেনা-বেচা, চিকিৎসা সেবার অগ্রগতি, কৃষি ব্যাবস্থাপনা, শিক্ষা ব্যবস্থাপনা সকল ক্ষেত্রে আধুনিকায়নের সুবিধা ভোগ করছে।আধুনিকায়নের ফলে সমাজ এগিয়ে যাচ্ছে,  বিভ্রান্তি দূর হচ্ছে, জঙ্গিবাদ দূর হয়েছে।  মানুষকে এখন আর ভূল তথ্য দিয়ে বিভ্রান্ত করা সম্ভব নয়। 
মেলায় তথ্য আপা, শিশুদের  শিক্ষা দান, নারী উদ্যোক্তা, ভূমি সেবা, কৃষি সেবা, প্রাণী সম্পদ উন্নয়ন, মৎস্য চাষ পদ্ধতি সম্পর্কিত ডিজিটাল সেবা  এবং প্লাস্টিকের ব্যবহার কমানো, বিদ্যুৎ উৎপাদনে খরচ কমানো,  গ্যাস খরচ কমানো, প্রাকৃতিক উপায়ে মশা নিধন, নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার সম্পর্কিত নানা বিষয়ে উদ্ভাবনী পদ্ধতি প্রদর্শন করা হয়। প্রদর্শনীতে বেড়ার বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীগণ অংশগ্রহণ করেন । মেলা পরিদর্শন শেষে সেরা ক্ষুদে বিজ্ঞানীদের মাঝে পুরস্কার বিতরণ করেন ডেপুটি স্পিকার  ।
ক্ষুদে বিজ্ঞানীদের প্রসঙ্গে তিনি বলেন, স্কুল ও কলেজের শিক্ষার্থীদের এই উদ্ভাবনী এই দক্ষতাকে লালন করতে হবে। যারা বিভিন্ন পর্যায়ে প্রতিনিধিত্ব করছি আমাদের সন্তানদের মানসিক বিকাশে সহযোগীর ভূমিকা পালন করতে হবে। 
আগামী নির্বাচনের প্রস্তুতি প্রসঙ্গে টুকু বলেন, জাতির পিতার মত শেখ হাসিনাও জনগনের প্রতি আস্থাশীল। প্রধানমন্ত্রী মনে করেন জনগনই সকল ক্ষমতার মালিক। আমরা জনগনের পাশে ছিলাম, আছি এবং আমাদের সবসময়ই জনগনের পাশে থাকতে হবে।
মেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাঃ সবুর আলীর সভাপতিত্বে উপজেলা চেয়ারম্যান মোঃ রেজাউল হকসহ স্থানীয় আওয়ামী নেতৃবৃন্দ, স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat