ব্রেকিং নিউজ :
রেমিট্যান্স প্রেরণকারীদের স্মার্ট কার্ড প্রদানের সুপারিশ করেছে অর্থ মন্ত্রণালয় স্থায়ী কমিটি এভিয়েশন শিল্পের উন্নয়নে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য চতুর্থ শিল্প বিপ্লবের সুফল দিতে সরকার নতুন প্রযুক্তি নিয়ে আসছে : শিক্ষা প্রতিমন্ত্রী ডেপুটি স্পিকারের সঙ্গে চীনের প্রাদেশিক কংগ্রেসের ভাইস চেয়ারম্যানের সাক্ষাৎ নির্মাণাধীন ভবনে লার্ভা পেলে নির্মাণ কাজ বন্ধ করা হবে : মেয়র তাপস বাংলাদেশে বিনিয়োগ করতে মরিশাসের প্রতি আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা কক্সবাজারে ভোটার তালিকায় থাকা রোহিঙ্গাদের তালিকা চেয়ে হাইকোর্ট আদেশ মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২২-১২-১১
  • ৩৮০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

জাতীয় ভ্যাট সপ্তাহ ও জাতীয় ভ্যাট দিবস-২০২২ উপলক্ষে এবার সিলেট বিভাগের সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে ১১টি প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়েছে।
‘উন্নয়নের ভ্যাট নীতি-ভ্যাট দিয়ে গড়ব জাতি’ এ প্রতিপাদ্য নিয়ে এবছর জাতীয় ভ্যাট সপ্তাহ (১০-১৫ ডিসেম্বর) ও জাতীয় ভ্যাট দিবস-২০২২ উদযাপিত হচ্ছে। এ উপলক্ষে সিলেট বিভাগের সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী ১১টি ব্যবসা প্রতিষ্ঠানকে সম্মাননা প্রদান করা হয়। এগুলো হচ্ছে মেসার্স ফুলকলি ফুড প্রোডাক্টস লিমিডেট, সিলেট (উৎপাদন), মেসার্স ইফাত এসোসিয়েট, সিলেট (ব্যবসায়), সিলেট ক্যাবল সিস্টেমস (প্রা) লিমিটেড, সিলেট (সেবা), মেসার্স সুমা ফুড-১, মৌলভীবাজার (উৎপাদন), মেসার্স এম বি ক্লথ স্টোর, মৌলভীবাজার (ব্যবসায়), মেসার্স স্বাদ এন্ড কোম্পানি, মৌলভীবাজার (সেবা)), মেসার্স আকিজ প্লাস্টিক লিমিটেড, সুনামগঞ্জ (উৎপাদন), মেসার্স পি কে ট্রেডিং এজেন্সি, সুনামগঞ্জ (ব্যবসায়), মেসার্স পানসী রেস্টুরেন্ট, সুনামগঞ্জ (সেবা), মেসার্স শরীফ ইলেকট্রনিক্স, হবিগঞ্জ (ব্যবসায়) ও মেসার্স আল-আমিন ফুড ফেয়ার হোটেল এন্ড রেস্টুরেন্ট, হবিগঞ্জ (সেবা)।
সিলেট মহানগরীর মেন্দিবাগে একটি অভিজাত হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে সেরা করদাতাদের সম্মাননা প্রদান করে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেট। অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ডের শুল্ক নিরীক্ষা, আধুনিকায়ন ও আন্তর্জাতিক বাণিজ্য এবং কাস্টমস ও ভ্যাট প্রশাসনের সদস্য (গ্রেড-১) ড. আব্দুল মান্নান শিকদার বলেছেন, মূল্য সংযোজন কর (ভ্যাট) ও কর (ট্যাক্স) আদায়ের হার বেড়েছে। তাই মহাকাশে গেছে বঙ্গবন্ধু স্যাটেলাইট। স্বপ্নের পদ্মাসেতু আজ বাস্তবে রুপ নিয়েছে। গড়ে উঠেছে রামপাল পারমণবিক বিদ্যুৎ কেন্দ্র। উদ্বোধন হতে যাচ্ছে মেট্রোরেল ও বঙ্গবন্ধু ট্যানেল। এভাবেই বাংলাদেশ অপ্রতিরোধ্য গতিতে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার পথে এগিয়ে চলেছে। তিনি বলেন, দেশ যতই এগিয়ে যাবে ভ্যাট-ট্যাক্সের পরিমাণ তত বৃদ্ধি পাবে। কিন্তু, তা আদায়ে কাউকে হয়রানি করা যাবে না। ভ্যাট-ট্যাক্স আদায়ে নতুন প্রযুক্তি ব্যবহার এবং ভ্যাট-ট্যাক্সদাতাদের উৎসাহিত করার পদক্ষেপ গ্রহণের কথা উল্লেখ করে তিনি জানান, জনবান্ধব সৃজনশীল ও প্রযুক্তিনির্ভর টেকসই রাজস্ব প্রশাসন গড়ে তোলা হচ্ছে।
ড. আব্দুল মান্নান শিকদার ভ্যাট-ট্যাক্স দাতা ও গ্রহীতাদেরকে পুরোনো ধ্যান-ধারণা থেকে বের হয়ে আসার আহ্বান জানিয়ে বলেন, একাত্তরে যেমনি জাতির পিতার নেতৃত্বে জন্মভূমির স্বাধীনতার জন্যে এক হয়েছিলাম তেমনি উন্নত-সমৃদ্ধ দেশ গড়ার জন্যে একাত্ম হতে হবে।
কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, সিলেটের কমিশনার মোহাম্মদ আকবর হোসেনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন কর অঞ্চল, সিলেটের কর কমিশনার মো আবুল কালাম আজাদ, সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি তাহমিন আহমেদ, সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি আফজাল রশিদ চৌধুরী ও সিলেট উইমেন্স চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি স্বর্ণলতা রায়।
স্বাগত বক্তব্য রাখেন যুগ্ম কমিশনার জাহাঙ্গীর আলম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন অতিরিক্ত কমিশনার রাশেদুল আলম। মুক্ত আলোচনায় অংশ নেন সিলেট ক্যাবল সিস্টেমস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সিসিক কাউন্সিলর এ বি এম উজ্জ্বল।
জানা গেছে, জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ পালন উপলক্ষে মাঠ পর্যায়ে করদাতাদের নিবন্ধন, রিটার্ন, ই-পেমেন্ট, ক্রয়-বিক্রয়ের হিসাব সংরক্ষণ, চালানপত্র ইস্যু, ইএফডি মেশিন ব্যবহারের ক্ষেত্রে সরাসরি সার্কেল, বিভাগ ও কমিশনারেট থেকে বিশেষ সেবা প্রদান করা হবে। এছাড়া, ভ্যাটের গুরুত্বপূর্ণ তথ্য দেশের সব মোবাইল অপারেটরের মাধ্যমে গ্রাহকদের এসএমএসের মাধ্যমে জানানো হচ্ছে।
বাংলাদেশে ১৯৯১ সালে মূসক প্রবর্তিত হওয়ার পর এ বিষয়ে অধিক সচেতনতা বৃদ্ধির জন্য ২০১১ সাল থেকে জাতীয় ও আঞ্চলিকভাবে ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উদযাপন করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat