ব্রেকিং নিউজ :
জাপানের প্রোব ল্যান্ডার চাঁদে রাত কাটিয়ে আবার জেগে উঠেছে: মহাকাশ সংস্থা কেন ফিরলেও ডর্টমুন্ডের বিপক্ষে নয়্যারের খেলা নিয়ে শঙ্কা প্রাক্তন স্বামীর অত্যাচারে কোরিয়ান গায়িকার আত্মহত্যার চেষ্টা ঝিনাইদহে চালের উৎপাদন ও সরবরাহ সংক্রান্ত অবহিতকরণ সভা নোয়াখালীতে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লায় উচ্ছেদ অভিযান দিনাজপুর হাবিপ্রবিতে ফেলে দেওয়া জিনিস থেকে তৈরি চিত্রকর্ম প্রদর্শনী নারায়ণগঞ্জে ইকোনোমিক জোন পরিদর্শনে ভুটানের রাজা জাতির জন্য বিএনপি-জামায়াত অভিশাপ: নাছিম জলবায়ু-সহনশীল দেশ গড়তে নারীদের ভূমিকা গুরুত্বপূর্ণ : পরিবেশমন্ত্রী
  • প্রকাশিত : ২০২৩-০১-২৫
  • ৩৫৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

রাশিয়ার সৈন্যদের প্রতিহত করতে কিয়েভের চাওয়া জার্মানির তৈরি শক্তিশালী লিওপার্ড যুদ্ধ ট্যাঙ্ক সরবরাহ করা বিষয়ে জার্মানি বুধবার কোন ঘোষণা দেবে বলে আশা করা হচ্ছে। তারা ইউক্রেনীয় বাহিনীকে ট্যাঙ্ক ব্যবহারের বিষয়ে প্রশিক্ষণ শুরু করতে মিত্রদের উৎসাহিত করছে। খবর এএফপি’র।
এদিকে পশ্চিমা দেশগুলো রাশিয়ার আগ্রাসন মোকাবেলায় ইউক্রেনকে সহায়তা করতে সাম্প্রতিক সপ্তাহগুলোতে অধিকতর অত্যাধুনিক সামরিক হার্ডওয়্যার দেওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে। এক্ষেত্রে কিয়েভের মিত্ররা যুদ্ধ ট্যাঙ্কের দেয়ায় আগ্রহ প্রকাশ করেছে।
বার্লিন মঙ্গলবার তাদের ট্যাঙ্ক সরবরাহের সবুজ সংকেত দেওয়ার বিষয়ে কোন সিদ্ধান্ত গ্রহণ না করলেও সংবাদপত্র ডির স্পিগেল ও নিউজ চ্যানেল এনটিভিসহ জার্মান সংবাদমাধ্যম পরিবেশিত খবরে বলা হয়, চ্যান্সেলর ওলাফ স্কোলজ ইউক্রেনে এ ট্যাঙ্ক পাঠানোর অনুমোদন দেবেন।
এসব সংবাদমাধ্যমের খবরে বলা হয়, অন্যান্য দেশকে অনুমতি দেওয়াসহ তারা বুধবার এ ঘোষণা দিতে যাচ্ছে।
মার্কিন কর্মকর্তারা ওয়াল স্ট্রিট জার্নালকে বলেছে, ওয়াশিংটন এখন ইউক্রেনে উল্লেখযোগ্য সংখ্যক আব্রামস এম১ ট্যাঙ্ক পাঠানোর দিকে ঝুঁকছে।
জার্মানির ক্ষমতাসীন রাজনৈতিক জোটের সদস্য ফ্রি ডেমোক্রেটিক পার্টি মঙ্গলবার রাতে টুইটার বার্তায় জানায়, ‘জার্মানি ইউক্রেনে লিওপার্ড-পাঞ্জার ট্যাঙ্ক পাঠাচ্ছে!’
ইউক্রেন ও তাদের মিত্ররা কয়েক সপ্তাহ ধরেই জার্মানিকে লিওপার্ড ট্যাঙ্ক সরবরাহের অনুমতি দেওয়ার জন্য অনুরোধ করে আসলেও গত সপ্তাহে জার্মানিতে কিয়েভের মিত্রদের মার্কিন নেতৃত্বাধীন বৈঠকে এ ব্যাপারে কোন সিদ্ধান্ত হয়নি।
জার্মান প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস বলেন, তিনি লিওপার্ড ট্যাঙ্ক রয়েছে এমন অংশীদার দেশগুলোকে ইউক্রেনে তা পাঠাতে স্পষ্টভাবে উৎসাহিত করেন।
ন্যাটো মহাসচিব জেন্স স্টলটেনবার্গের সাথে বার্লিনে আলোচনার পর তিনি আরো বলেন, এ ব্যাপারে ‘আমি আশা করছি দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করা হবে।’
তিনি বলেন, ‘আমরা অবশ্যই ইউক্রেনকে ভারী ও অত্যাধুনিক যুদ্ধ সরঞ্জাম সরবরাহ করবো।’
এদিকে ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ সতর্ক করে দিয়ে বলেন, এ ট্যাঙ্কের সরবরাহ বার্লিন ও মস্কোর মধ্যে ভবিষ্যত সম্পর্কের ক্ষেত্রে ভাল কিছু বয়ে আনবে না।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat