• প্রকাশিত : ২০২৩-০২-০২
  • ৩১৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বলেছেন, দ্রুততর সময়ে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এর নকশা অনুমোদনের আবেদন নিষ্পত্তির লক্ষ্যে টাস্ক মনিটরিং চালু করা হচ্ছে।
তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য আনোয়ার হোসেনের টেবিলে উপস্থাপিত লিখিত প্রশ্নের জবাবে আরও বলেন, ‘রাজউক থেকে সেবা প্রদান কার্যক্রম আরও দ্রুত করার জন্য টাস্ক মনিটরিং চালু করা হচ্ছে। টাস্ক মনিটরিং ব্যবস্থায় নকশা অনুমোদনের কোন আবেদনটি কার কাছে, কত দিন অনিস্পন্ন আছে তার তথ্য যাতে সংশ্লিষ্ট উর্দ্ধতন সকলে দেখতে পারেন এবং একই সাথে জবাবদিহিতা নিশ্চিত করতে তাগিদ দেয়া যায় সে ব্যবস্থা করা হচ্ছে। এছাড়া আবেদনকারী যেন তার নিজস্ব তথ্য দিয়ে নকশা অনুমোদনের আবেদন করেন তার জন্য রাজউক এর অনলাইন সফটওয়্যারের সাথে এরআইডি ইন্ট্রিগ্রেশনের কাজ চলমান রয়েছে। এই কার্যক্রম শেষ হলে দ্রুততর সময়ে নকশা অনুমোদনের আবেদন নিষ্পত্তি করা সম্ভব হবে।’
শরীফ আহমেদ বলেন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ ২০১৯ সালের ২ মে  থেকে নকশা অনুমোদনে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের জন্য অনলাইন সেবা চালু করেছে। আবেদনকারী নকশা অনুমোদন সংক্রান্ত আবেদন দাখিলের পর আবেদনটি কার কাছে যাচ্ছে, কতদিন অনিস্পন্ন আছে বা আবেদনটি অনুমোদন হয়েছে কিনা তার তথ্য ও অনলাইনে যে আইডি থেকে আবেদনটি দাখিল করা হয়েছে ঐ আইডি দিয়ে লগইন করলে সার্বক্ষণিক তথ্য পাওয়া যায়। 
তিনি বলেন, অনেক ক্ষেত্রে নিজের আইডি, পাসওয়ার্ড ও মোবাইল নম্বর দিয়ে নকশা অনুমোদনের আবেদন দাখিল না করে আবেদনকারী তৃতীয় পক্ষের সাহায্য নেন। ফলে রাজউক থেকে কোন কাগজপত্র/তথ্য চাওয়া হলে বছরের পর বছর আবেদনকারীর আইডিতে পড়ে থাকে, আবেদনকারী বিষয়টি জানতেও পারেন না। আবেদন দাখিলে আবেদনকারীর মোবাইল নম্বর না থাকায় রাজউক  থেকে আবেদনকারীর সাথে যোগাযোগ করাও সম্ভব হয় না। 
প্রতিমন্ত্রী বলেন, অনলাইনে নকশা অনুমোদন সেবা চালুর পর থেকে রাজউকে দাখিলকৃত ৩৪ হাজার ৩৬টি আবেদনের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্রের ঘাটতি থাকায় ৭ হাজার ১৬৪টি আবেদন আবেদনকারীর কাছে পাঠানো হয়েছে।
তিনি জানান, অনলাইনে নকশা অনুমোদন কার্যক্রম শুরুর পর হতে রাজউকে ৩৪ হাজার ৩৬টি নকশা অনুমোদনের আবেদন পাওয়া গেছে। এরমধ্যে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করায় ২২ হাজার ৯৩৩টি আবেদন অনুমোদন এবং বিভিন্ন অসংগতির কারণে বিধি মোতাবেক ৮১টি আবেদন প্রত্যাখান করা হয়েছে। বর্তমানে রাজউকে ৩ হাজার ৮৫৯টি আবেদন বিভিন্ন পর্যায়ে প্রক্রিয়াধীন রয়েছে। এছাড়া প্রয়োজনীয় কাগজপত্র সংশ্লিষ্ট মালিক/প্রতিনিধি কর্তৃক দাখিল না করার কারণে ৭ হাজার ১৬৪টি আবেদন বিভিন্ন সময়ে আবেদনকারীর আইডিতে পাঠানো হয়েছে। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat