ব্রেকিং নিউজ :
জাপান বাংলাদেশকে ২,২৯৪ মিলিয়ন জাপানি ইয়েন দেবে; চুক্তি স্বাক্ষর চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক ময়মনসিংহের ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ শরীয়তপুরে জাতীয় শুদ্ধাচার কর্ম পরিকল্পনা কৌশল বাস্তবায়ন বিষয়ক মতবিনিময় ভুটানের রাজার আমন্ত্রণে ভুটানে যাচ্ছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২৩-০২-২১
  • ৩৫১ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ) জেলায় ১ লাখ ৯৪ হাজার ১৮৭ শিশুকে খাওয়ানো হয়েছে ভিটামিন এ প্লাস ক্যাপসুল। ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন গোপালগঞ্জে শতভাগ সফল হয়েছে।
জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইন থেকে জেলার ৫ উপজেলার ১ হাজার ৭০৯ টি কেন্দ্রের মাধ্যমে শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়। এরমধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ২৫ হাজার ১১৮ টি শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন-এ প্লাস ক্যাপসুল (১ লাখ আই.ইউ) ও ১২ থেকে ৫৯ বয়সী ১ লাখ ৬৯ হাজার ৬৯ টি শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন এ প্লাস ক্যাপসুল (২ লাখ আই.ইউ) খাওয়ানো হয়।
এই ক্যাম্পইন সফল করতে ৩ হাজার ৪৩২ জন স্বেচ্ছাসেবক অংশ নেন। স্বাস্থ্যবিভাগের কর্মীদের মধ্যে এইচএ ২১১ জন, সিএইচসিপি ১৮২ জন ও এফডাব্লিউএ ২৪৬ জন ভিটামিন ‘এ” প্লাস ক্যাম্পেইন কেন্দ্রের দায়িত্বে নিয়োজিত ছিলেন। কাজটি তত্ত্বাবধান করেন প্রথম শ্রেণির ২১৬ জন তত্ত্বাবধায়ক।
গোপালগঞ্জের সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ শহরের থানাপাড়ার সূর্যের হাসি ক্লিনিকে সোমবার সকালে ভিটমিন এ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করেন। দিনব্যাপী চলে এই ক্যাম্পেইন।
গোপালগঞ্জ সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. দ্বীবাকর বিশ্বাস বলেন, গোপালগঞ্জে ১ লাখ ৯৪ হাজার ১৮৭ শিশুকে ভিটামিন-এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। আমরা লক্ষ্যমাত্রার শতভাগ শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন থেকে এ প্লাস ক্যাপসুল খাওয়াতে পেরেছি। এটি গোপালগঞ্জ জেলা স্বাস্থ্য বিভাগের একটি অন্যতম সাফল্য।
গোপালগঞ্জের সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ বলেন, জেলার ৫ উপজেলার ৬৭ টি ইউনিয়ন ও ৪টি পৌরসভায় একযোগে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সম্পন্ন করা হয়। শিশুদের রাতকানা রোগ ১ শাতাংশের নীচে কমিয়ে আনা এবং তা অব্যাহত রাখা। এই বয়সী শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে অপুষ্টি জনিত মৃত্যুহার রোধ করা হচ্ছে এই ক্যাম্পেইনের মূখ্য উদ্দেশ্য। ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন বরাবর এই জেলায় সফলভাবে সম্পন্ন করা হয়। তাই আমাদের জেলায় শিশুদের রাতাকানা রোগের প্রবণতা ও অপুষ্টি জনিত মৃত্যু নেই বললেই চলে।
গোপালগঞ্জ সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. এসএম সাকিবুর রহমান বলেন, জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন গোপালগঞ্জে শতভাগ সফল হয়েছে। জেলার সাংবাদিক, তত্ত্বাবধায়ক, স্বাস্থ্যকর্মী, স্বেচ্ছাসেবক ও মাঠকর্মীদের সহযোগিতায় এটি সাফল্য মন্ডিত হয়েছে। সেই সাথে জাতীয় এই কর্মসূচিতে সব শ্রেণি পেশার মানুষ সহযোগিতা করেছে । তাই তিনি সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat