ব্রেকিং নিউজ :
  • প্রকাশিত : ২০২৩-০২-২৮
  • ২৮৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, জি-২০ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে রাশিয়া-ইউক্রেন সংঘাত বন্ধের দাবি উত্থাপনের জন্য ঢাকা নয়াদিল্লীর কাছে প্রস্তাব দেবে।
 মোমেন আজ জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় যোগদান শেষে সাংবাদিকদের বলেন, ‘আমাদের কাছে অনেক পরামর্শ আছে-যা ভারত জি-২০-তে উত্থাপন করতে পারে। আমরা শান্তিপূর্ণ উন্নয়ন নিশ্চিত করার জন্য পরিবেশ তৈরির লক্ষ্যে (রুশ ও ইউক্রেনের মধ্যে) যুদ্ধ বন্ধ করার জন্য করার পরামর্শ দেব।’
বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আগামী ১-২ মার্চ নয়াদিল্লীতে অনুষ্ঠেয় জি-২০ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে  যোগ দেবেন। 
ড. মোমেন বলেন, বৈঠকে বাংলাদেশ এসডিজির যথাযথ বাস্তবায়নের জন্য মতামত তুলে ধরবে।
জি-২০ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে বহুপাক্ষিকতা জোরদার করা এবং খাদ্য ও জ্বালানি নিরাপত্তা, টেকসই উন্নয়ন, মাদকবিরোধী কার্যক্রম, বৈশ্বিক স্বাস্থ্য ও মানবিক সহায়তা ছাড়াও দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে ত্রাণ কার্যক্রম এবং লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতায়নের বিষয়ে সহযোগিতা জোরদার করার ওপর আলোকপাত করা হবে।
মোমেন  বলেন,  তিনি ১-২ মার্চ নয়াদিল্লিতে জি-২০ পররাষ্ট্রমন্ত্রীদেও বৈঠকের ফাঁকে ভারত, ফ্রান্স ও সুইডেনসহ বেশ কয়েকটি দেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।
জি-২০ সম্মেলনের ফাঁকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে. ব্লিংকেনের সঙ্গে কোনো পরিকল্পিত বৈঠক আছে কি না- জানতে চাইলে ড. মোমেন বলেন, মার্কিন পক্ষের আমন্ত্রণে তিনি এপ্রিলে মার্কিন যুক্তরাষ্ট্রে যাবেন। সেখানে তাদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হবে।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভারতের সভাপতিত্বে জি-২০ সম্মেলনে অংশ গ্রহণের জন্য বাংলাদেশ, মিশর, মরিশাস, নেদারল্যান্ডস, নাইজেরিয়া, ওমান, সিঙ্গাপুর,  স্পেন ও সংযুক্ত আরব আমিরাতকে (ইউএই) অতিথি দেশ হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে।
চলতি বছরের ৯-১০ সেপ্টেম্বর নয়াদিল্লীতে অনুষ্ঠেয় ১৮তম জি-২০ রাষ্ট্র ও সরকার প্রধানদের সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানানো হয়েছে।
মোমেন বলেন, ‘আমরা অত্যন্ত সম্মানিত বোধ করছি।’

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat