ব্রেকিং নিউজ :
খাগড়াছড়িতে পুনঃঅর্থায়ন স্কিমের ঋণ বিতরণ বশেমুরবিপ্রবি’তে ইনোভেশন শোকেসিং বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত জয়পুরহাটে প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ ও সরকারের অর্জিত সাফল্য নিয়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত বগুড়ায় বিশ্ব কবি ও বিদ্রোহী কবির জন্মদিনের প্রস্তুতি সভা নাগরিকতা সিভিক এনগেজমেন্ট ফান্ড (সিইএফ)-এর উদ্বোধন হাসপাতাল থেকে বাসায় নেওয়া হয়েছে খালেদা জিয়াকে শনিবার থেকে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান চলবে উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর বিশ্বশান্তি প্রতিষ্ঠা ও গাজা,ইউক্রেন যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যকে পাশে চায় বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অ্যাকশন প্ল্যান প্রস্তুত করতে হবে : স্পিকার
  • প্রকাশিত : ২০২১-০৮-১৬
  • ৩৩০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু বাঙালি জাতিকে নিজের প্রাণের চেয়ে অধিক ভালোবাসতেন। তাই তিনি শৈশবকাল থেকেই বাঙালি জাতিকে পরাধীনতার শৃঙ্খলমুক্ত করার স্বপ্ন দেখতেন। এ মহান নেতা বাঙালি জাতির মুক্তির সুুপ্ত আকাঙ্খাকে জাগ্রত করার মাধ্যমে মহান মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে বাঙালিদের অনুপ্রেরণা যুগিয়েছেন।
১৫ আগস্ট রবিবার রাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোকদিবস উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে এক ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।  বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর বেনু কুমার দে। 
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারের সভাপতিত্বে আলোচনা সভায় মুখ্য আলোচক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রফেসর ড. মুনতাসীর মামুন। 
স্বাগত বক্তব্য দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এসএম মনিরুল হাসান। সঞ্চালনায় ছিলেন প্রক্টর ড. রবিরউল হাসান ভূঁইয়া। 
আলোচনা সভায় বক্তারা মহাকালের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ‘৭৫ এর ১৫ আগস্ট শাহাদাতবরণকারী সকল শহীদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। 
শিক্ষামন্ত্রী আরো বলেন, এ বিশ্বনেতার সম্মোহনী নেতৃত্বে বাঙালি জাতি দীর্ঘ নয়মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে হায়েনাদের পরাজিত করে বিশ্ব দরবারে প্রতিষ্ঠা করেন স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। জাতির পিতার দেখানো পথে বঙ্গবন্ধু কন্যা  প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। এই বিশ্ব নেতার দর্শন ও চিন্তা নিয়ে যত বেশি চর্চা ও গবেষণা হবে নতুন প্রজন্ম তত বেশি সমৃদ্ধ হবে। 
শিক্ষা উপমন্ত্রী বলেন, ’৭৫ এর ১৫ আগস্ট জাতির পিতাকে সপরিবারে হত্যার মাধ্যমে হায়েনার দল বাংলাদেশকে পিছিয়ে দেয়ার ঘৃণ্য অপচেষ্টায় লিপ্ত হয়েছিল। কিন্তু  তারা সফল হতে পারেনি। বঙ্গবন্ধু তনয়া প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্ব দরবারে স্বমহিমায় প্রতিষ্ঠিত। 
অনুষ্ঠানের মুখ্য আলোচক প্রফেসর ড. মুনতাসীর মামুন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু চেয়েছিলেন একটি অসাম্প্রদায়িক, শোষণমুক্ত, সুখী-সমৃদ্ধ, স্বনির্ভর বাংলাদেশ প্রতিষ্ঠা করতে। জাতির পিতার এ স্বপ্নকে এগিয়ে নিতে হলে বিশ্ববিদ্যালয় পর্যায়ে বঙ্গবন্ধুকে নিয়ে অধিকতর গবেষণা ও চর্চা প্রয়োজন। 
তিনি বঙ্গবন্ধুর জীবনবোধ, রাজনৈতিক দর্শন সর্বোপরি তাঁর রাষ্ট্রদর্শন নিয়ে গবেষণাধর্মী ও তথ্যবহুল আলোচনা উপস্থাপন করেন। 
ভার্চুয়ালি অনুষ্ঠিত আলোচনা সভাটি রাত সাড়ে আটটা থেকে শুরু হয়ে সোয়া দশটায় শেষ হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat