ব্রেকিং নিউজ :
প্রথম দিনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছেন ১১ জন দ্বিপাক্ষিক বাণিজ্যিক বাঁধা দূর করতে ভুটান ও বাংলাদেশ উভয় পক্ষ সম্মত দেবোত্তর সম্পত্তি রক্ষায় আইন করা হচ্ছে : ভূমিমন্ত্রী দু’টি বিদেশী এয়ারলাইন্সের কার্যক্রম শুরু হচ্ছে মে মাসে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনের পাশাপাশি নিরাপদ খাদ্য উৎপাদন নিশ্চিত করতে হবে : প্রাণিসম্পদমন্ত্রী পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা দিবস আগামীকাল সাম্প্রদায়িক সম্প্রীতিকে সুসংহত করতে হবে: ধর্মমন্ত্রী আব্দুস সামাদ আজাদের কবরে আওয়ামী লীগের শ্রদ্ধা জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা স্বাস্থ্যমন্ত্রীর সরকারি খরচায় ১০ লক্ষাধিক মানুষকে আইনি সেবা দিয়েছে লিগ্যাল এইড
  • প্রকাশিত : ২০২৩-০৯-০২
  • ৫৮৯৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
প্রবল বর্ষণ ও পানির তোড়ে ক্ষতিগ্রস্ত খাল-নালা ও রাস্তাঘাট পরিদর্শনে গিয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, যত দ্রুত সম্ভব নগরীর ভাঙা সমস্ত রাস্তাঘাট  যথাযথভাবে সংস্কার ও মেরামত করে  হবে। সকল ওয়ার্ডের কাউন্সিলরসহ সংশ্লিষ্ট প্রকৌশল বিভাগকে দ্রুত জরিপ সম্পন্ন করে কাজ শুরু করার জন্য ইতিমধ্যে নির্দেশনা দেয়া হয়েছে। সে মোতাবেক অধিক জনগুরুত্বপূর্ণ  বিভিন্ন রাস্তা সংস্কারের কাজ ইতিমধ্যে শুরু করা হয়েছে এবং অচিরেই অন্য সকল রাস্তা ও গলিপথেরও কাজ শুরু করে দ্রুততার সাথে সম্পন্ন করা হবে।
তিনি  বলেন, আমরা জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবের মধ্যে রয়েছি। তাই প্রাকৃতিক বৈরীতা আমাদের পিছু ছাড়ছে না। জলবায়ু পরিবর্তনের প্রভাবে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা দিনদিন বেড়ে চলেছে। আবার কর্ণফুলি নদীর তলদেশ ভরাট হয়ে নাব্যতা হারাচ্ছে প্রতিনিয়ত। অতিরিক্ত পলিথিনের কারণে ড্রেজিং কাজ দুরূহ হয়ে পড়েছে। এজন্য আমাদের অসচেতনতাই  অনেকটা দায়ী। আমাদেরকে প্রিয় নগর ও এর পরিবেশ সংরক্ষণে আরো অনেক বেশি নাগরিক সচেতনতার পরিচয় দিতে হবে। দুর্ভোগ কেটে গেলে আমরা তা খুব সহজেই ভুলে বসে থাকি। আমরা আমাদের বর্জ্যসমূহ সঠিক স্থানে  না রেখে যত্রতত্র ফেলে দিয়ে কিংবা খাল নালায় নিক্ষেপ করে পানি প্রবাহ রুদ্ধ করে ফেলি। সিটি কর্পোরেশনের কর্মীরা বারবার নালা-নর্দমা পরিষ্কার করার পরও পুনরায় এসব নানা বর্জ্য পলিথিনে ভরাট হয়ে যায়। আবার বৃষ্টি হলে বিক্ষিপ্তভাবে ছুড়ে ফেলা ময়লা, আবর্জনা ও বর্জ্য খাল নালায় গিয়ে ব্রিজ, কালভার্ট এবং গ্যাস ও ওয়াসাসহ বিভিন্ন সেবা সংস্থার দ্বারা স্থাপিত পাইপলাইনের সাথে আটকে গিয়ে পানিপ্রবাহ বাধাগ্রস্ত করে। তদুপরি, নানা সময়ে নির্বিচারে বৃক্ষনিধন করে নগরের পাহাড়গুলোকে ন্যাড়া করে দেয়া ও পাহাড়ের মাটি কাটার ফলে পাহাড় থেকে প্রচুর বালি ও মাটি বৃষ্টির পানির সাথে নালায় এসে পড়ে। নির্মাণ কাজের অব্যবহৃত বালি যথাযথভাবে আটকে রাখার ব্যবস্থা না করার ফলে সেগুলোও  নালায় নেমে যায়। এরমধ্যে আরো যুক্ত রয়েছে সিডিএ কর্তৃক বাস্তবায়নাধীন মেগা প্রকল্পের কাজের খাতিরে বিভিন্ন খালের নানা স্থানে দেয়া বাঁধ। তাই আমি নাগরিক সমাজকে আরো সচেতন হওয়ার জন্য এবং অন্যান্য সেবা সংস্থাকে যথাযথ সমন্বয় বজায় রাখার আহ্বান জানাই।
পরিদর্শনকালে অন্যান্যের মধ্যে ছিলেন ৪নং চান্দগাঁও ওয়ার্ডের কাউন্সিলর মো. এসরারুল হক, সিটি কর্পোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তা, স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat