ব্রেকিং নিউজ :
জাপান বাংলাদেশকে ২,২৯৪ মিলিয়ন জাপানি ইয়েন দেবে; চুক্তি স্বাক্ষর চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক ময়মনসিংহের ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ শরীয়তপুরে জাতীয় শুদ্ধাচার কর্ম পরিকল্পনা কৌশল বাস্তবায়ন বিষয়ক মতবিনিময় ভুটানের রাজার আমন্ত্রণে ভুটানে যাচ্ছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২২-০৪-০৯
  • ৬৫৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সাইরিল রামাফোসা শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে ফোনালাপ করেছেন। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন প্রশ্নে জাতিসংঘ মানবাধিকার পরিষদ থেকে মস্কোকে বাদ দেয়ার প্রস্তাবের বিষয়ে মহাদেশীয় শক্তিশালী এ দেশ ভোটদানে বিরত থাকার এক দিন পর তাদের মধ্যে এ ফোনালাপ হয়। খবর এএফপি’র।
রামাফোসা এক দিন আগে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কঠোর সমালোচনা করেন এবং আন্তর্জাতিক সংস্থাকে ‘সেকেলে’ হিসেবে উল্লেখ করে বলেন, প্রতিষ্ঠানটি একেবারে ঢেলে সাজানো জরুরি হয়ে পড়েছে। রাশিয়ার প্রতিবেশি দেশ ইউক্রেনে মস্কোর রক্তক্ষয়ী আগ্রাসনের নিন্দা জানাতে অস্বীকার করায় দক্ষিণ আফ্রিকার সরকারের সমালোচনা করা হয়।
জাতিসংঘ সাধারণ পরিষদে উত্থাপিত একটি প্রস্তাবের বিষয়ে ভোটদানে বিরত থাকা ৫৮টি দেশের মধ্যে দক্ষিণ আফ্রিকা রয়েছে। এই প্রস্তাবে ইউক্রেনে আগ্রাসন চালানোর শাস্তি হিসেবে জাতিসংঘ মানবাধিকার পরিষদ থেকে বাদ দেয়ার কথা বলা হয়।
ইউক্রেন যুদ্ধ প্রশ্নে গ্রহণ করা বিভিন্ন প্রস্তাবে বিষয়ে এ নিয়ে তৃতীয়বার দক্ষিণ আফ্রিকা ভোটদানে বিরত থাকলো।
শুক্রবার রাতে রামাফোসা টুইটার বার্তায় বলেন, তিনি বাইডেনের সাথে ‘ফলপ্রসু’ ফোনালাপ করেছেন।
রামাফোসা টুইটার বার্তায় লিখেছেন, ‘আমরা ইউক্রেন সংঘাত বিষয়ে মত বিনিময় করেছি এবং কিয়েভ ও রাশিয়ার মধ্যে সংলাপ ও যুদ্ধবিরতি পালনের প্রয়োজনীয়তার বিষয়ে তারা সম্মত হন।’

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat