ব্রেকিং নিউজ :
জাপান বাংলাদেশকে ২,২৯৪ মিলিয়ন জাপানি ইয়েন দেবে; চুক্তি স্বাক্ষর চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক ময়মনসিংহের ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ শরীয়তপুরে জাতীয় শুদ্ধাচার কর্ম পরিকল্পনা কৌশল বাস্তবায়ন বিষয়ক মতবিনিময় ভুটানের রাজার আমন্ত্রণে ভুটানে যাচ্ছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২২-১০-১১
  • ৩৩২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ব্রুনাইয়ের সুলতান হাজী হাসান আল বোলকিয়াহ মুইজাদ্দীন ওয়াদ্দাওউলাহ’র প্রথমবারের মতো বাংলাদেশ সফরে আসছেন। ১৫ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত তার এই সফরকালে বাংলাদেশ ও ব্রুনাইয়ের মধ্যে তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে। 
আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক মিডিয়া ব্রিফিংকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, ‘বিভিন্ন ইস্যু নিয়ে দ্বিপাক্ষিক আলোচনার পাশাপাশি, আমাদের মধ্যে (বাংলাদেশ-ব্রুনাই) তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষরের সম্ভাবনা রয়েছে।’    
যে সমঝোতা স্মারকগুলো স্বাক্ষরিত হতে পারে, সেগুলো হলো- দ্বিপাক্ষিক বিমানচলাচল চুক্তি, বাংলাদেশী জনশক্তি নিয়োগ সহযোগিতা এবং দু’দেশের নাবিকদের স্বীকৃতি সনদ।
সুলতান বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর আমন্ত্রণে এদেশে এই প্রথম সফরে আসছেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, ২০২০ সালের এপ্রিল মাসেই এই সফরটি চূড়ান্ত হলেও কোভিড-১৯ মহামারির কারণে সফরটি বিলম্বিত করা হয়।
রাষ্ট্রপতি আবদুল হামিদ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ব্রুনাইয়ের সুলতানকে স্বাগত জানাবেন।
সফরকালে ব্রুনাইয়ের সুলতান বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি সম্মান জানাতে ঢাকার ৩২ নম্বর ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন।
এছাড়াও সুলতান সাভারে জাতীয় স্মৃতিসৌধে যাবেন।
সফরকালে হাসান আল বোলকিয়াহ রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বৈঠক করবেন। 
২০১৯ সালের এপ্রিল মাসে ব্রুনাইয়ের সুলতানের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রুনাই সফর করেন।
ওই সফরকালে বন্ধুপ্রতীম দেশ দুটির মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদার করতে ছয়টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat