ব্রেকিং নিউজ :
রাশিয়া উচ্চ শিক্ষায় বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য বৃত্তির সংখ্যা বৃদ্ধি করবে জাল মৃত্যু সনদ : মিল্টন সমাদ্দার তিন দিনের রিমান্ডে অপতথ্য রোধে সরকার, পেশাদার গণমাধ্যম এবং সুশীল সমাজ কাজ করতে পারে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী হবিগঞ্জে ট্রাক ও প্রাইভেটকার মুখোমুখি সংঘর্ষে নিহত ৫ উপজেলা নির্বাচনে জনগণই তাদের পছন্দ মতো জনপ্রতিনিধি নির্বাচিত করুক : প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র এখনো রাফা অভিযানের বিরোধী: নেতানয়িাহুকে ব্লিংকেন গাজায় ‘গণহত্যা’ জন্য ইসরায়েলের সাথে সম্পর্ক ছিন্ন করেছে কলম্বিয়া ইংল্যান্ড ও আয়ারল্যান্ড সিরিজে পাকিস্তান দলে ফিরলেন রউফ-হাসান তাপপ্রবাহে অসুস্থ হয়ে পড়লেন সোহম চক্রবর্তী মহান মে দিবস উপলক্ষে দিনাজপুরে বিভিন্ন কর্মসূচি
  • প্রকাশিত : ২০২১-১২-১৪
  • ৩০২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্রপতি আবদুল হামিদ আজ শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে ঢাকার মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে শহীদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন।
রাষ্ট্র প্রধানের পক্ষে তাঁর সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালেহ উদ্দিন ইসলাম তাঁদের প্রতি শ্রদ্ধা জানাতে আজ সকালে এ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন। তাঁরা ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে বাংলাদেশের চূড়ান্ত বিজয়ের কয়েকদিন আগে প্রাণ হারান।
৫০ বছর আগের এই দিন, বাংলাদেশের স্বাধীনতার চূড়ান্ত বিজয়ের মাত্র দু’দিন আগে পাকিস্তান হানাদার বাহিনী তাদের স্থানীয় দোসর আল-বদর, রাজাকার ও আল-শামসের গোপন কুপরামর্শে নতুনভাবে উদিয়মান বাংলাদেশের মেধাশক্তি ধ্বংস করে ফেলার লক্ষ্যে দেশের বিশিষ্ট বুদ্ধিজীবীদের হত্যা করে।
অধ্যাপক, সাংবাদিক, চিকিৎসক, শিল্পী, প্রকৌশলী ও লেখকসহ এ দেশের মাটির প্রায় ২০০ কৃতী সন্তানকে তাদের নিজ নিজ বাড়ি থেকে চোখ বেঁধে তুলে নিয়ে যায় এবং তাদের ১০ থেকে ১৪  ডিসেম্বর পর্যন্ত জিম্মি রাখে।
তাদেরকে চোখ বেঁধে মিরপুর, মোহাম্মাদপুর, নাখালপাড়া, রাজারবাগ ও নগরীর বিভিন্ন অংশের অন্য স্থানগুলোতে নিয়ে যাওয়া হয়।
পরবর্তীকালে, বিভিন্ন হত্যা কেন্দ্রে তাদের সকলকে নির্মম নির্যাতন করে হত্যা করা হয়। তাঁদের অধিকাংশকেই রায়েরবাজার ও মিরপুরে হত্যা করা হয়।
১৯৭১ সালের ১৪ ডিসেম্বর খুনিদের ক্রোধের শিকার হওয়া বুদ্ধিজীবীদের মধ্যে ডা. আলিম চৌধুরী, ডা. ফজলে রাব্বি, সাংবাদিক শহিদুল্লাহ কায়সার, সিরাজুদ্দিন হোসেন, নিজামুদ্দিন আহমেদ, এসএ মান্নান ও সেলিনা পারভিন এবং সাহিত্যিক মুনীর চৌধুরী রয়েছেন।
তখন থেকে এই দিনটি শহীদ বুদ্ধিজীবী দিবস হিসেবে পালিত হয়ে আসছে।
মহামারি করোনাভাইরাসের কারণে গত বছরের মতো এবারেও সীমিত পরিসরে এই দিনটি পালন করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat